34 C
আবহাওয়া
১০:৩৬ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ইমাম মোয়াজ্জিনের বেতন-ভাতার দাবি সংসদে

ইমাম মোয়াজ্জিনের বেতন-ভাতার দাবি সংসদে

ইমাম মোয়াজ্জিনের বেতন-ভাতার দাবি সংসদে

বিএনএ, ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে দেশের সব মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খতিবদের সরকারিভাবে বেতন-ভাতা দেওয়ার দাবি জানানো হয়েছে। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে ৭১ বিধিতে ধর্মমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন পিরোজপুর-২ আসনের সংসদ সদস্য মহিউদ্দিন মহারাজ।

তিনি বলেন, বাংলাদেশের প্রতিটি ধর্মপ্রাণ মুসলমানের কাছে মসজিদ একটি পবিত্র স্থান এবং ইমাম-মুয়াজ্জিন ও খতিবরা অত্যন্ত সম্মান ও শ্রদ্ধার পাত্র। তাঁরা শুধু জীবিকার তাগিদেই দায়িত্ব পালন করেন না, দ্বীন ইসলামের পবিত্র দায়িত্ব মনে করেন। বাংলাদেশের আলেমদের বিরাট অংশ মসজিদে ইমাম, মুয়াজ্জিন ও খতিবের মতো সম্মানজনক পেশার সাথে সম্পৃক্ত। কিন্তু সরকারিভাবে তাঁদের কোনো সম্মানী বা বেতন না থাকায় স্থানীয়ভাবে সংগৃহীত সামান্য সম্মানী সুযোগ-সুবিধা নিয়ে তাঁদের জীবন ধারণ করতে হচ্ছে। এতে তাঁরা প্রতিনিয়ত অর্থনৈতিক ও সামাজিক সমস্যার সম্মুখীন হচ্ছেন। দেশে জীবনযাত্রার মান বৃদ্ধির সাথে সাথে ব্যাপক হারে বেড়েছে দ্রব্যমূল্য। জীবনযাত্রার ব্যয় বাড়লেও সরকারিভাবে তাঁদের জন্য কোনো বেতন-ভাতা ও সম্মানীর ব্যবস্থা নেই। স্থানীয়ভাবে প্রদানকৃত সম্মানীর পরিমাণও একেবারে সামান্য।

মহিউদ্দিন মহারাজ আরও বলেন, এ দেশের বেশির ভাগ মসজিদ পরিচালনার জন্য কোনো সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় মসজিদসমূহ অনেক ক্ষেত্রেই পরিচালিত হচ্ছে পরিচালনা কমিটির খেয়াল-খুশিমতো। আমাদের দেশের বেশিরভাগ মসজিদ কমিটি মসজিদের অবকাঠামোগত উন্নয়নকে যতটা গুরুত্ব দেয়, ইমাম-মোয়াজ্জিনের বেতনের বিষয়ে ঠিক ততটাই উদাসীন। এমন বাস্তবাতায় দেশের সকল ইমাম-মুয়াজ্জিন ও খতিবকে একটা সম্মানজসক সম্মানী প্রদানের সুব্যবস্থা গ্রহণের জন্য ধর্ম বিষয়ক মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ