26 C
আবহাওয়া
৪:৩১ পূর্বাহ্ণ - মে ১৩, ২০২৪
Bnanews24.com
Home » ডাচ সরকারের বিরুদ্ধে মানবাধিকার সংঠনের মামলা

ডাচ সরকারের বিরুদ্ধে মানবাধিকার সংঠনের মামলা


বিএনএ,ডেস্ক : ইসরায়েলকে এফ-৩৫ যুদ্ধবিমানের যন্ত্রাংশ সরবরাহ করার সিদ্ধান্ত  নেয়ায় নেদারল্যান্ড সরকারের  বিরুদ্ধে মামলা করেছে তিনটি মানবাধিকার সংগঠন। অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল, অক্সফাম নোভিড এবং রাইটস ফোরাম  হেগের ডিস্ট্রিক্ট এ মামলা করে।

সংগঠনগুলো বলেছে,  ইসরায়েলে এফ-৩৫ যুদ্ধবিমানের যন্ত্রাংশ সরবরাহ করে তাহলে ফিলিস্তিনি জনগণের ওপর ইসরায়েলের চলমান যুদ্ধাপরাধের অংশীদার হবে নেদারল্যান্ড।

মানবাধিকার সংগঠনগুলোর আইনজীবীরা আদালতকে বলেছেন, ‘‘অবরুদ্ধ গাজার উপত্যকার ওপর নির্দয় যুদ্ধে ইসরাইল এসব যুদ্ধবিমান ব্যবহার করছে।ইসরায়েল  প্রায় দুই মাসে বিমান হামলা চালিয়ে গাজা উপত্যকার অন্তত ১৫,৫০০ মানুষকে হত্যা করেছে যাদের শতকরা প্রায় ৭০ ভাগ নারী ও শিশু। ডাচ সরকারকে অবিলম্বে ইসরায়েলের কাছে এফ-৩৫ এর যন্ত্রাংশ সরবরাহ বন্ধ করতে হবে।”

আইনজীবিরা বলেন,  জেনেভা কনভেনশনের ১ নম্বর ধারা অনুযায়ী ডাচ সরকার এই শিপমেন্ট বন্ধ করতে বাধ্য। গণহত্যা বন্ধ করার জন্য গণহত্যা বিষয়ক চুক্তিতে এ কাজ করতে নিষেধ করা হয়েছে।

হেগের ডিস্ট্রিক্ট কোর্টে মানবাধিকার সংগঠনগুলো আরো বলেছে, ইসরাইল গাজায় যুদ্ধ বিষয়ক আইনের প্রতি ন্যুনতম ভ্রুক্ষেপ করছে না। গাজায় হামলা চালানোর সময় সামরিক ও বেসামরিক নাগরিকদের মধ্যে কোনো পার্থক্য করা হচ্ছে না।

গত ৭ অক্টোবর ইসরায়েল গাজায় বর্বরোচিত বিমান হামলা শুরু করার দু’সপ্তাহের মাথায় ডাচ সরকার তেল আবিবকে যুদ্ধবিমানের যন্ত্রাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়। তবে দেশটির শুল্ক বিভাগ সরকারের কাছে একথা জানতে চায় যে, ইসরায়েল গাজায় যুদ্ধাপরাধ করা সত্ত্বেও তেল আবিবকে যন্ত্রাংশ সরবরাহ করা হবে কিনা। এরপরই বিষয়টি গণমাধ্যমে আসে এবং মানবাধিকার সংগঠনগুলো নড়েচড়ে বসে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ