29 C
আবহাওয়া
৮:১৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » কাঁঠালের তৈরি উপাদেয় খাবার উদ্ভাবন

কাঁঠালের তৈরি উপাদেয় খাবার উদ্ভাবন


বিএনএ, ডেস্ক : গাজীপুরে অবস্থিত বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের বিজ্ঞানীরা এবার উদ্ভাবন করেছেন কাঁঠালের পাল্প দিয়ে দই, চকোলেট, আইসক্রিম, চিজ তৈরির উপকরণ ও প্রযুক্তি। এর আগে বারির বিজ্ঞানীরা কাঁঠাল চিপস, আচার, কাটলেট, জ্যাম, জেলিসহ প্রায় ২০টি পণ্যের উপকরণ ও প্রযুক্তি উদ্ভাবন করেছিলেন, যা তরুণ উদ্যোক্তাদের মাঝে ব্যাপক উৎসাহ এবং সাড়া ফেলে।

বারির পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগ সূত্রে জানা গেছে, প্রতি বছর দেশে উৎপাদিত মোট কাঁঠালের ৪৩-৪৫ ভাগ শুধু প্রক্রিয়াকরণ ও সংরক্ষণের অভাবে নষ্ট হচ্ছে। দেশের জাতীয় ফলের এ অপচয় রোধকল্পে কৃষি গবেষণা ফাউন্ডেশন হাতে নেয় পোস্টহারভেস্ট ম্যানেজমেন্ট, প্রসেসিং অ্যান্ড মার্কেটিং অব জ্যাকফ্রুট নামে একটি গবেষণা প্রকল্প। এ প্রকল্পের মাধ্যমে বিজ্ঞানীরা উদ্ভাবন করতে থাকেন কাঁঠালের বহুমুখী ব্যবহারের নানা উপকরণ ও প্রযুক্তি। যাতে উদ্যোক্তারা সারা বছরই বিভিন্ন পণ্য তৈরিতে কাঁঠাল ব্যবহার করতে পারেন। ।

কাঁঠালজাত খাদ্যপণ্যের উদ্ভাবক বারির বিজ্ঞানী ড. মো. গোলাম ফেরদৌস চৌধুরী জানান, কাঁঠালের বহুমুখী ব্যবহার প্রযুক্তি উদ্ভাবনের ধারাবাহিকতায় এ বছর আমরা দই, পুষ্টিকর আইসক্রিম, চকোলেট ও চিজ তৈরির প্রযুক্তি উদ্ভাবন করেছি। সবচেয়ে বড় বিষয়, এগুলো তৈরি করতে দুধের সঙ্গে শুধু কাঁঠালের পাল্প প্রয়োজন। এক্ষেত্রে যদি কোনো উদ্যোক্তা কাঁঠালের পাল্প সংরক্ষণ করেন, তা দিয়ে সারা বছরই এসব পণ্য উৎপাদন করতে পারবেন।

তিনি আরো জানান, যে কেউ স্বল্প টাকা বিনিয়োগ করে এগুলো তৈরি করতে পারবেন। এসব তৈরি করতে তেমন বড় যন্ত্রপাতির দরকার হয় না। একটি ডিপ ফ্রিজ, রেফ্রিজারেটর বা ছোটখাটো কিছু হোমমেড যন্ত্র দিয়েই এসব পণ্য খুব সহজেই তৈরি করা যাবে। যদি কোনো ক্ষুদ্র উদ্যোক্তা ৮০০ টাকার কাঁচামাল ব্যবহার করেন, তাহলে তিনি খুব সহজেই ১ হাজার ৫০০ টাকার পণ্য তৈরি করতে পারবেন। অর্থাৎ বিনিয়োগের দ্বিগুণ লাভ করতে পারবেন।

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ