31 C
আবহাওয়া
২:০৭ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » খুলে দেয়া হলো ঢাবি’র আবাসিক হল

খুলে দেয়া হলো ঢাবি’র আবাসিক হল


বিএনএ ঢাকা: শর্ত সাপেক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সব আবাসিক হল খুলে দেয়া হয়েছে। মঙ্গলবার (৫ অক্টোবর) সকাল ৮টায় হলগুলো খুলে দেয়া হয়।
কমপক্ষে একডোজ করোনার টিকা নেয়ার সনদ দেখিয়ে সকাল ৮টা থেকে হলে উঠছেন স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের বরণ করে নিচ্ছেন আবাসিক শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা।
যদিও গত ১ তারিখ থেকে বিভিন্ন হলে কিছু শিক্ষার্থী উঠে গেছেন। তবে বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির জরুরি সভাও হয়েছিল। সভায় অগ্রিম হলে উঠা শিক্ষার্থীদেরকে সাত দিনের মধ্যে শোকজের সিদ্ধান্ত হয়।
এর আগে এক বিজ্ঞপ্তিতে ঢাবি প্রশাসন জানায়, অনার্স ৪র্থ বর্ষ এবং মাস্টার্স-এর যেসব আবাসিক শিক্ষার্থী অন্তত করোনার প্রথম ডোজ টিকা নিয়েছেন, তারা স্বাস্থ্যবিধি অনুসরণ করে টিকা গ্রহণের সনদ এবং বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র সংশ্লিষ্ট হল কর্তৃপক্ষকে দেখিয়ে নিজ নিজ হলে উঠতে পারবেন।
আবাসিক হল ব্যবহারে শিক্ষার্থীদের কিছু নির্দেশনা আগেই দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেগুলো হলো-
১। কক্ষের বাইরে আসলে সবাইকে বাধ্যতামূলকভাবে নিয়মিত ও সার্বক্ষণিক সঠিক নিয়মে নাক-মুখ ঢেকে মাস্ক পরিধান করতে হবে।
২। স্বাস্থ্যবিধি পালনের জন্য সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করতে হবে।
৩। স্বাস্থ্যবিধি অনুযায়ী পরস্পরের কাছ থেকে কমপক্ষে ১ মিটার (৩ ফুট) শারীরিক দূরত্ব বজায় রাখা।
৪। কোনো কক্ষের মেঝেতে শোয়া যাবে না, এক বিছানায় একাধিক ব্যক্তি শোয়া যাবে না। কেবলমাত্র আবাসিক ও দ্বৈতাবাসিক শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবে। কোনো বহিরাগত বা বাহির থেকে আসা কাউকে কক্ষে অবস্থান করতে দেয়া যাবে না।
৫। প্রয়োজন সাপেক্ষে কক্ষে এবং কক্ষের বাহিরে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।
৬। শিক্ষার্থীদের নিজ নিজ কক্ষ এবং কক্ষের প্রয়োজনীয় আশপাশে সবসময় নিজ দায়িত্বে পরিষ্কার-পরিজ্ঞা রাখতে হবে এবং এক্ষেত্রে হল প্রশাসন সহযোগিতা করবে।
৭। হল ডাইনিং, ক্যান্টিন, মেস, দোকান, সেলুন, রিডিংরুম, অডিটোরিয়াম, টিভিরুম, অতিথিকক্ষ, পাঠাগার, মসজিদ ও উপাসনালয়ে ভিড় করা যাবে না। শারীরিক ও সামাজিক দূরত্ব বিধি অনুসরণ এবং মাস্ক ব্যবহার। ডাইনিং-এ পালাক্রমে খাবার খেতে হবে।
৮। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অভিথিকক্ষে শিক্ষার্থীদের সমাবেশ বন্ধ রাখতে হবে। বেড়াতে ও ঘুরতে যাওয়া থেকে বিরত এবং সভা-সমাবেশ, রেস্তোরাঁ, পার্টি ও গণপরিবহন এড়িয়ে চলতে নির্দেশনা দেয়া হয়েছে।
উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে গত বছরের ২০ মার্চ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হল বন্ধ রাখা হয়েছিল। এরআগে ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর থেকে কয়েক দফায় বন্ধ বাড়িয়ে চলতি মাসের ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খুলে দেয়া হয়েছে।
বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ