Bnanews24.com
টপ নিউজ মিয়ানমার

চিন প্রদেশে বিদ্রোহীদের হামলায় মিয়ানমারের ৮সেনা নিহত

চিন প্রদেশে বিদ্রোহীদের হামলায় মিয়ানমারের ৮সেনা নিহত

বিএনএ, মিয়ানমার(বার্মা) ডেস্ক : এবার চিন প্রদেশে বিদ্রোহী চিনল্যান্ড ডিফেন্স ফোর্সের সশস্ত্র হামলায় মিয়ানমারের ৮সেনা নিহত ও ১০জন আহত হয়েছে। গত সোমবার ও মঙ্গলবার রাতে এ সব হামলার ঘটনা ঘটে। খবর মিয়ানমার নাও এর।

মিয়ানমার(বার্মা) এর অনলাইন নিউজ সোর্স মিয়ানমার নাও মঙ্গলবার জানায়, প্রদেশটির রাজধানী হাকায় সংঘটিত ঘটনার সত্যতা যাচাইয়ে পদস্থ কোন সেনা কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয় নি।
Chin Land Guardian | Chin state, Chin, Laos

চিন প্রদেশের ৯টি শহরের ক্ষুদ্র ক্ষুদ্র জাতি গোষ্টির সমন্বয়ে চিনল্যান্ড ডিফেন্স ফোর্স(সিডিএফ) গত এপ্রিলে গঠন করা হয়। ১ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক জান্তা ক্ষমতা দখল করার পর সারাদেশে গণতন্ত্রকামী জনতা ক্ষুব্ধ হয়ে উঠে। রাজনৈতিক দল ও সংগঠনগুলো যৌথভাবে সরকার বিরোধী তীব্র গণআন্দোলন গড়ে তোলে। সেই গণ আন্দোলনের ঢেউ চিন প্রদেশেও লাগে। সেখানেও মিয়ানমারের কেন্দ্রীয় শাসকদের বিরুদ্ধে তীব্র বিক্ষোভ গড়ে ওঠে। প্রতিটি প্রদেশ ও অঞ্চলের ন্যায় চিন প্রদেশেও মিয়ানমার সেনারা আন্দোলন দমাতে নাগরিকদের নানাভাবে নির্যাতন চালায়। গ্রেপ্তার করা হয় ৬০ আন্দোলনকারীকে।

স্থল মাইন বিস্ফোরণে ৩০ মিয়ানমারের সেনা নিহত

মিয়ানমার নাও এর রিপোর্টে বলা হয়, চিনল্যান্ড ডিফেন্স ফোর্স এর পক্ষ থেকে অবৈধভাবে গ্রেপ্তার করা ৬০জনের মুক্তি দাবি করা হলে, মিয়ানমার সেনাবাহিনী তাদের সোর্স দিয়ে আন্দোলনকারীদের মেরে ফেলার হুমকি দিচ্ছিল। এ অবস্থায়
চিনল্যান্ড ডিফেন্স ফোর্স সদস্যরা  গত সোমবার ও মঙ্গলবার রাতে সেনাবাহিনীর একাধিক চেক পোস্টে হামলা চালিতে ৮জনকে হত্যা ও ১০জনকে আহত করেছে। এর আগে গতমাসে একই প্রদেশের মিন্দাত এলাকায় স্থল মাইন বিস্ফোরণে ট্রাক আরোহী ৩০ মিয়ানমারের সেনা সদস্য মারা যায় বলে জানায় সিডিএফ।

বিএনএনিউজ২৪/এসজিএন