28 C
আবহাওয়া
১২:৫৩ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকায় ডায়রিয়ার প্রাদুর্ভাবে ওয়াসার কোনো দায় নেই: ওয়াসা এমডি

ঢাকায় ডায়রিয়ার প্রাদুর্ভাবে ওয়াসার কোনো দায় নেই: ওয়াসা এমডি

ঢাকায় ডায়রিয়ার প্রাদুর্ভাবে ওয়াসার কোনো দায় নেই: ওয়াসা এমডি

বিএনএ, ঢাকাঢাকায় ডায়রিয়ার প্রাদুর্ভাব বাড়ায় ওয়াসার কোনো দায় নেই। এমন মন্তব্য করেছেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান।

মঙ্গলবার (৫ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তাকসিম এ খান এমন দাবি করেন।

ওয়াসার এমডি বলেন ‘আইসিডিডিআরবি’র সঙ্গে তাদের সব সময় যোগাযোগ আছে। তারা বিভিন্ন এলাকার পানি পরীক্ষা করতে বলেছিল। সঙ্গে সঙ্গে ১০টি জায়গায় পানি পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৯০ শতাংশ জায়গাতেই কোনো রকমের কলিফর্ম বা ইকোলাই পাওয়া যায়নি। কাজেই ডায়রিয়ার সঙ্গে ওয়াসার কোনো সম্পর্ক নেই।

তাকমিস এ খান বলেন, তারপরও প্রিভেন্টিভ মেজার হিসেবে পানিতে যদি জীবাণু থাকে সেটা ধ্বংস করতে ক্লোরিন ব্যবহারের মাত্রা একটু বাড়িয়ে দেয়া হয়েছে। যাতে করে কোনোভাবে যদি লাইনে ব্যাকটেরিয়ার জন্মও হয় সেটা যেন ধ্বংস হয়ে যায়।

বাংলাদেশে কলেরা নেই দাবি করে তাকসিম এ খান আরও বলেন, ‘আমরা ঢাকায় পানি পরীক্ষা করে কোথাও ভিব্রিও কলেরার জীবাণু পাইনি। যেহেতু দেশে কলেরা নেই তাই এটা আমাদের রুটিন পরীক্ষা নয়। অভিযোগ ওঠার প্রেক্ষিতে আমরা এই পরীক্ষা করেছিলাম।’

ওয়াসার এমডি বলেন, ওয়াসার জন্ম থেকেই বলে আসছি পানি ফুটিয়ে খেতে। আমিই গত ১২-১৪ বছর ধরে বলে আসছি, পানি অন্তত ১০ মিনিট ফুটিয়ে খাবেন। বলেন, ‘আমরা যে পানি দেই সেটা ড্রিংকেবল ওয়াটার, ড্রিংকিং ওয়াটার না।

তিনি আরও বলেন, ‘আমাদের পানি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মান অনুযায়ী ড্রিংকেবল ওয়াটার। পানি লাইনে যাওয়ার পর অনেক সময় বিপত্তি ঘটে, সেটা হয় লাইন ফাটা থাকার কারণে বা ভাঙা থাকার কারণে।’

তিনি দাবি করেন, ‘৫ থেকে ৭ শতাংশ এলাকায় আমাদের পানিতে কন্টামিনেশন (দূষণ) থাকে। এই কন্টামিনেশনটাও আমরা সঙ্গে সঙ্গে রিপেয়ার করে ফেলি। আজ যদি গেণ্ডারিয়ায় অভিযোগ থাকে তো কাল মিরপুরে থাকবে। এভাবে সব সময়ই ৫ থেকে ৭ শতাংশ জায়গায় এই সমস্যা থাকে। বাকি ৯৫ শতাংশ এলাকায় ঠিক থাকে।

ঢাকায় চলমান উন্নয়ন কাজের সময় বিভিন্ন সংস্থা যখন মাটির নিচে কাজ করতে যায় তখন লাইন ফুটো হয়ে যাওয়া বা ভেঙে যাওয়ার মতো ঘটনা ঘটে বলে জানান তিনি।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ