24 C
আবহাওয়া
১২:৪০ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে তালিকাভুক্ত রাজাকার গ্রেপ্তার

চট্টগ্রামে তালিকাভুক্ত রাজাকার গ্রেপ্তার

চট্টগ্রামে তালিকাভুক্ত রাজাকার গ্রেপ্তার

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রামের ফটিকছড়িতে যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ওয়ারেন্টভুক্ত আসামি ও তালিকাভুক্ত রাজাকার সৈয়দ শওকতুল ইসলাম ওরফে পাতলা ডাক্তারকে (৮১) গ্রেপ্তার করেছে পুলিশ। রোববার (৪ এপ্রিল) রাত ৯টার দিকে উপজেলার নানুপুরে নিজ বাড়ি থেকে পুলিশ তাকে গ্রেপ্তার করা হয়।

শওকতুল ইসলাম ফটিকছড়ি উপজেলার নানুপুর ইউনিয়নের সৈয়দপাড়া গ্রামের মৃত ইমামুল হকের ছেলে। স্থানীয়ভাবে তিনি ‘শওকত রাজাকার’ হিসেবে পরিচিত বলে পুলিশ ও স্থানীয়রা জানিয়েছেন। তার বিরুদ্ধে একাত্তর সালে পাকিস্তানের সেনাবাহিনীকে গণহত্যা এবং জ্বালাও-পোড়াও, লুটপাটে সহযোগিতার অভিযোগ আছে। এছাড়া মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে নানুপুরে আলোচিত নূর আহমদ চেয়ারম্যানসহ এলাকার বেশ কয়েকজন মুক্তিযোদ্ধাকে পাকিস্তানি হানাদার বাহিনী দিয়ে হত্যার নেপথ্যে এ শওকতুল ইসলামের হাত ছিল বলে কথিত আছে।

ফটিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রবিউল ইসলাম জানান, রোববার রাতে নিজ বাড়ি থেকে মানবতাবিরোধী যুদ্ধাপরাধ মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর পরোয়ানাভুক্ত আসামি শওকতুল ইসলামকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধ আইন ১৯৭৩ এর ৩ ধারায় একটি মামলা রয়েছে।

তিনি বলেন, গত ৮ মার্চ মানবতাবিরোধী অপরাধ মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ থেকে গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু হয়। আর এই গ্রেপ্তারি পরোয়ানার আদেশটি থানায় আসে গত ১৭ মার্চ। তখন থেকে তাকে গ্রেপ্তার করতে নিয়মিত অভিযান চলেছিলো।

সোমবার (৫ এপ্রিল) দুপুরে শওকতুল ইসলামকে চট্টগ্রামের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে হাজির করা হয়। আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন বলে জানিয়েছেন ওসি রবিউল ইসলাম।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ