31 C
আবহাওয়া
১২:১৪ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকার বাতাস আজও ‘অস্বাস্থ্যকর’

ঢাকার বাতাস আজও ‘অস্বাস্থ্যকর’

বিশ্বে সবচেয়ে দূষিত ঢাকার বাতাস

বিএনএ, ঢাকা: বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আবারও দ্বিতীয় স্থানে উঠে এসেছে রাজধানী ঢাকা। মঙ্গলবার সকাল ৯টা ০৯ মিনিটে বায়ুমান সূচকে (একিউআই) ঢাকার বাতাসের স্কোর রেকর্ড করা হয় ১৯৩। বায়ুর এ মান “অস্বাস্থ্যকর” হিসেবে ধরা হয়।

সোমবার (৪ মার্চ) ঢাকার বায়ুর মান রেকর্ড করা হয়েছে ১৭১। আর ২২৫ স্কোর নিয়ে বায়ুদূষণে প্রথম স্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে “মাঝারি” বা “গ্রহণযোগ্য” মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে “সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর” ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা “অস্বাস্থ্যকর” বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে “খুবই অস্বাস্থ্যকর” বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে “দুর্যোগপূর্ণ” বা “ঝুঁকিপূর্ণ” ধরা হয়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

আইকিউএয়ারের দেওয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাস দূষণের প্রধান উৎস হচ্ছে অতিক্ষুদ্র বস্তুকণা (পিএম ২.৫)। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ২৩ গুণ বেশি।

বিএনএ/এমএফ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ