29 C
আবহাওয়া
৭:৩০ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » সোহরাওয়ার্দী বা তুরাগ নয় বিকল্প প্রস্তাব বিবেচনা করা হবে: মির্জা ফখরুল

সোহরাওয়ার্দী বা তুরাগ নয় বিকল্প প্রস্তাব বিবেচনা করা হবে: মির্জা ফখরুল

সোহরাওয়ার্দী বা তুরাগ নয় বিকল্প প্রস্তাব বিবেচনা করা হবে: মির্জা ফখরুল

বিএনএ ডেস্ক: সোহরাওয়ার্দী উদ্যান ও তুরাগ নদীর তীর ছাড়া গণসমাবেশের জন্য পুলিশ বিকল্প প্রস্তাব দিলে বিএনপি বিবেচনা করবে। এ তথ্য জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (৪ ডিসেম্বর) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন বিএনপি মহাসচিব।তিনি বলেন। সরকার ১০ তারিখের গণসমাবেশের স্থানের অনুমতি নিয়ে টালবাহানা করছে। তারা যেসব স্থানের কথা প্রস্তাব করেছে, সেসব স্থানে আমরা কমফোর্ট ফিল (স্বস্তিবোধ) করছি না। তাই ১০ তারিখে বিএনপির গণসমাবেশের জন্য ঢাকায় সোহরাওয়ার্দী উদ্যান ও তুরাগ নদীর তীর ছাড়া পুলিশ বিকল্প প্রস্তাব দিলে আমরা বিবেচনা করবো।

ঢাকার সমাবেশকে ঘিরে ধরপাকড়ের অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, জনগণের অধিকার প্রতিষ্ঠা, জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠা এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি টেনে ধরার দাবিতে নয়াপল্টনে গণসমাবেশকে ঘিরে বিএনপি নেতাকর্মীদের পেছনে পুলিশ লেলিয়ে দিয়েছে অবৈধ সরকার। অন্যান্য বিভাগীয় সমাবেশেও পুলিশ গ্রেপ্তার ও হয়রানি করেছে, পথে পথে বাধা দিয়েছে। যুবলীগ ও ছাত্রলীগ সহিংস রক্তাক্ত আক্রমণ চালিয়েছে, তারপরও জনতার স্রোতকে ঠেকাতে পারেনি।

বিএনপি মহাসচিব বলেন, ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ কেন্দ্র করে সরকার এক সর্বনাশা প্রতিশোধস্পৃহায় মেতে উঠেছে। সমাবেশে নানাভাবে প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য একের পর এক চক্রান্তজাল বিস্তার করে চলেছে। আওয়ামী সরকারের হাতে কখনোই গণতন্ত্র সুরক্ষিত থাকেনি। এদের ইতিহাস-ঐতিহ্যে রয়েছে গণতন্ত্রের বিনাশ ঘটিয়ে কর্তৃত্ববাদী শাসনের উত্থান।

মির্জা ফখরুল বলেন, বিগত গণসমাবেশগুলোতে সব বাধা-বিপত্তিকে প্রতিহত করে মানুষ নদী সাঁতরে ভেলায় ভেসে এসেছে। খালি পেটে, নগ্ন পায়ে মাইলের পর মাইল পাঁয়ে হেঁটে মানুষ সমাবেশে এসেছে। নৌকা ও ট্রলারে দীর্ঘ নদীপথ অতিক্রম করে সমাবেশস্থলে এসেছে। মাইলের পর মাইল সাইকেল চালিয়ে এসেছে। সমাবেশ শুরু হওয়ার দুই-তিন দিন আগে থেকে মানুষ সমাবেশস্থলের আশপাশে তাঁবু খাটিয়ে রাত্রিযাপন করেছে। মানুষের সম্মিলিত ইচ্ছার কাছে স্বৈরাচারী ইচ্ছা সবসময় পরাজিত হয়েছে। আগামী ১০ ডিসেম্বরের সমাবেশও অভূতপূর্ব, শান্তিপূর্ণ ও বিপুল সমাগমে পরিপূর্ণ হবে।

সংবাদ সম্মেলনে বিএনপি নেতাকর্মীদের চিত্র তুলে ধরেন মির্জা ফখরুল। বলেন, ৩০ নভেম্বর রাত থেকে ৩ ডিসেম্বর রাত ৮টা পর্যন্ত অন্তত ৭৮৩ জন গ্রেফতার করেছে পুলিশ। আর ৩ ডিসেম্বর রাত ৮টা থেকে ৪ ডিসেম্বর দুপুর পর্যন্ত অন্তত ২৪৮ জনকে গ্রেফতার করা হয়েছে। অর্থ্যাৎ গত ৪ দিনে সারা দেশে হাজারের বেশি নেতাকর্মীকে গ্রেফতার করেছেন সরকারি বাহিনী।

দেশব্যাপী গ্রেফতার ও মিথ্যা মামলা দায়েরের ঘটনায় নিন্দা জানিয়ে, অবিলম্বে নেতৃবৃন্দের বিরুদ্ধে দায়েরকৃত বানোয়াট মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি দাবি করেন বিএনপি মহাসচিব।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ