29 C
আবহাওয়া
৪:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » বড় নাশকতার পরিকল্পনা ছিলো নীলফামারীতে আটক জঙ্গিদের: র‌্যাব

বড় নাশকতার পরিকল্পনা ছিলো নীলফামারীতে আটক জঙ্গিদের: র‌্যাব

বড় নাশকতার পরিকল্পনা ছিলো নীলফামারীতে আটক জঙ্গিদের: র্যা ব

বিএনএ রংপুর: নীলফামারী থেকে আটক নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেমবি সদস্যদের বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিলো বলে জানিয়েছে র‌্যাব।

শনিবার (৪ ডিসেম্বর) দুপুরে র‌্যাব-১৩ রংপুরের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বাহিনীটির মিডিয়া ও আইন শাখার কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, জেএমবি’র হাই কমান্ডের নির্দেশে কৌশল পরিবর্তন করে জনবহুল উত্তরা ইপিজেডকে কেন্দ্র করে শিল্পায়ন অঞ্চলে তাদের সদস্য সংগ্রহের পরিধি বিস্তৃত করেছে। এতে তারা সফলও হয়েছে। রংপুর অঞ্চলের বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় ২৫ জনকে জঙ্গি সংগঠনের অন্তর্ভুক্ত করে তারা। তাদের মাধ্যমে এই অঞ্চলের বেশ কয়েকজন শ্রমিক, অটোচালক, টেইলার ইত্যাদি শ্রেণির পেশাজীবীদের জঙ্গিবাদে অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানান কমান্ডার খন্দকার আল মঈন।

এই র‌্যাব কর্মকর্তা আরও জানান, আটককৃতরা সবাই ইপিজেডের বিভিন্ন কোম্পানিতে শ্রমিক হিসেবে কাজ করতেন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা জানিয়েছেন, সামরিক শাখার কার্যক্রমের অংশ হিসেবে তারা আইইডি তৈরি এবং আইইডি তৈরি করার প্রশিক্ষণ অনুশীলন ও নাশকতামূলক হামলার প্রস্তুতি গ্রহণ করেছিলেন। তারা ইন্টারনেটের বিভিন্ন ওয়েবপেইজ দেখে বোমা তৈরির বিষয়গুলো রপ্ত করেছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান তিনি।

উল্লেখ্য, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার (৩ ডিসেম্বর) রাতভর নীলফামারী জেলা সদরের সোনারায় ইউনিয়নের মাঝাপাড়া গ্রামের নির্জন এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রাখা হয়। শনিবার (৪ ডিসেম্বর) সকালে সেখানে অভিযান পরিচালনা করে আইইডিসহ বিপুল পরিমাণ বিস্ফোরক, অস্ত্র, গোলা-বারুদ উদ্ধারসহ জেএমবি’র আঞ্চলিক সামরিক শাখার প্রধানসহ পাঁচ জনকে আটক করে র‌্যাব। সে সময় একটি উচ্চক্ষমতা সম্পন্ন আইইডি বোমা নিস্ক্রিয় করে র‌্যাবের বোমা ডিসপোজাল ইউনিট।

আটককৃত জেএমবি সদস্যর হলেন, সদর উপজেলার পশ্চিম কুচিয়ামোড় পাঠান পাড়ার বাসিন্দা ওয়াজ্জুদ্দিন মাসুদের ছেলে ওয়াহেদ আলী ওরফে আব্দুর রহমান (৩০), দক্ষিণ বালাপাড়ার বাসিন্দা তসলিম উদ্দিনের ছেলে আব্দুল্লাহ আল মামুন ওরফে ডা. সুজা (২৬), উত্তর মুশরত কুক্ষাপাড়া গ্রামের মোকবুল হোসেনের ছেলে জাহিদুল ইসলাম ওরফে জাহিদ (২৭), সোনারায়ের কাচারী বাজারের রজব আলী’র ছেলে নুর আমিন ওরফে সুবজ ও উত্তর মুশরত কুক্ষাপাড়ার মকবুল হোসেনের ছেলে সামরিক কমান্ডার অহিদুল ইসলাম ওরফে অহিদ ওরফে পলাশ।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ