30 C
আবহাওয়া
৫:৪২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চাহিদা মেটাতে তেল আমদানি করবে সরকার

চাহিদা মেটাতে তেল আমদানি করবে সরকার

চাহিদা মেটাতে তেল আমদানি করবে সরকার

বিএনএ ঢাকা: দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে ২০২২ সালের জন্য  অপরিশোধিত এবং পরিশোধিত তেল আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এজন্য দুইটি পৃথক প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করেছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিইএ)।

এই বছরের সিসিইএ’র ৩১তম বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন করা হয়। বৃহস্পতিবার (৪ নভেম্বর) ভার্চুয়ালি অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে কমিটির সদস্য, মন্ত্রি পরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে এস্ব তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব  মো. শামসুল আরেফিন। তিনি বলেন, রাষ্ট্রিয় চুক্তির মাধ্যমে এই বছরের জন্য সৌদি আরামকো এবং আবুধাবির এডিএনওসির কাছ থেকে ১৬ লাখ মেট্রিক টন অপরিশোধিত তেল আমদানি করবে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীনে সরাসরি প্রকিউরমেন্ট মেথডের (ডিপিএম) আওতায় তা আমদানি করা হবে। একই সময়ের জন্য ৫৮ দশমিক ৫০ লাখ মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল আমদানি করা হবে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাভুক্ত বিপিসি এই তেল আমদানি করবে বলে জানান মো. শামসুল আরেফিন।

অতিরিক্ত সচিব বলেন, মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য দুইটি এবং ক্রয় কমিটির ৭টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয় কমিটির প্রস্তাবের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ৪টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি, বিদ্যুৎ বিভাগের একটি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের একটি প্রস্তাব ছিল। সরকারি ক্রয় কমিটি একটি প্রস্তাব ফেরত পাঠিয়েছে। প্রস্তাবটি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের প্রয়োজন রয়েছে। ক্রয় কমিটির অনুমোদিত ৬টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১,৫৯০ কোটি ৩৫ লাখ ৯৯ হাজার ৭১৬ টাকা বলে জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ