Bnanews24.com
Home » আফগানিস্তান-তালেবানের খবর (৪অক্টোবর)
আফগানিস্তান সব খবর

আফগানিস্তান-তালেবানের খবর (৪অক্টোবর)

আইএস-কে সদস্যদের ফাঁসি দিল তালেবান

মিডিয়ার ভুয়া দলিলপত্র নিয়ে আফগানিস্তান ত্যাগের হিড়িক।

সাংবাদিকতার জাল কাগজপত্রের রমরমা ব্যবসা

মিডিয়ার ভুয়া দলিলপত্র নিয়ে আফগানিস্তান ত্যাগের হিড়িক

তালেবানরা আফগানিস্তানের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার পর বন্ধ হয়ে গেছে দেশটির বহু মিডিয়া প্রতিষ্ঠান ও সংবাদপত্র।

গত ২০ বছরে দেশটিতে গড়ে ওঠা অনেক মিডিয়া প্রতিষ্ঠানের নারী ও পুরুষ সাংবাদিক ও কর্মী জীবন বিপন্ন হয়ে পড়েছে। তালেবানদের হুমকির মুখে ইতোমধ্যে অনেকে দেশ ছেড়ে পালিয়েছেন। বিশ্বের বিভিন্নদেশ তাদের মানবিক কারণে আশ্রয় দিচ্ছে। এ সুবাদে দেশটিতে  মিডিয়ার ভুয়া দলিলপত্র নিয়ে আফগানিস্তান ত্যাগের হিড়িক পড়েছে। অনেকে এ সব দলিলপত্র সরবরাহের জন্য ৬হাজার ডলার পর্যন্ত আদায় করছে। জীবনে সাংবাদিকতা করে নি এমন লোকজন সাংবাদিকতা পেশার কাগজপত্র যোগাড় করে দেশ ত্যাগের অপেক্ষায় রয়েছে। ফেসবুকে পেজ খুলে প্রকাশ্যে জাল সনদ বিক্রি করা হচ্ছে দেশটিতে। খবর পজউক এর।

আরও পড়ুন : আফগানিস্তানে ৬৭% সাংবাদিক চাকরি হারিয়েছেন

ইসলামিক স্টেট অব খোরাসানের দুই সদস্যকে প্রকাশ্যে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা

তালেবান সরকার রোববার(৩ অক্টোবর ২০২১)  দায়েস, আইএস বা ইসলামিক স্টেট অব খোরাসানের আটক দুই সদস্যকে প্রকাশ্যে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করেছে।

এর আগে ৪জন অপহরণকারীকে আটক করে একই কায়দায় হত্যা করে ক্রেনে ঝুলিয়ে রেখে ছিল তালেবান সদস্যরা। এতে সারা বিশ্বে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দেয়।

এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান সরকার  নারী ও মেয়ে শিশুদের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বা কোনো চাকরি করা নিষিদ্ধ করেছিল তালেবান। সে সময় যৌন অপরাধের জন্য প্রকাশ্যে বেত্রাঘাত, পাথর নিক্ষেপে হত্যা এবং চুরির জন্য হাতের কব্জি কেটে দেয়া হত।

আফগানিস্তান-তালেবানের খবর, এসজিএন