36 C
আবহাওয়া
২:১০ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » আমরণ অনশনের ডাক নোবিপ্রবির বিএমএস বিভাগের শিক্ষার্থীদের

আমরণ অনশনের ডাক নোবিপ্রবির বিএমএস বিভাগের শিক্ষার্থীদের


বিএনএ, নোবিপ্রবি: বিভাগের নাম অপরিবর্তিত রেখে ডিগ্রি পরিবর্তন করার দাবিতে এবার আমরণ অনশনের ঘোষণা দিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা।

সোমবার (৪ সেপ্টেম্বর) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়াম ভবনের সামনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আন্দোলনের মুখপাত্র ও বিএমএস বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ আল মামুন সাব্বির।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ স্টাডিজ বিভাগের নাম অপরিবর্তিত রেখে ডিগ্রি পরিবর্তন করার দাবিতে আমরা আজ প্রায় চার মাস যাবৎ ক্লাস পরীক্ষা বর্জন করে শান্তিপূর্ণ আন্দোলন চলমান রেখেছি। আমাদের আন্দোলনের মুখ্য বিষয় হলো বিভাগের নাম অপরিবর্তিত রেখে ডিগ্রি পরিবর্তন। ডিগ্রিজনিত সমস্যার কারনে আমাদের বিভাগ থেকে স্নাতক (সম্মান) পাশ করে চাকরির বাজারে নানা রকমের সমস্যার সম্মুখীন হতে হয়। আমাদের বিভাগের দুটি ব্যাচ ইতোমধ্যে গ্রাজুয়েশন শেষ করে যখন চাকুরির বাজারে প্রতিযোগিতায় সমস্যার সম্মুখীন হচ্ছে আমরা নিজেদের ভবিষ্যৎ নিয়েও শঙ্কায় আছি।

আমরা আন্দোলনে নেমেছি শান্তিপূর্ণভাবে। কখনও প্রশাসনের সাথে অসহযোগিতামূলক কোন আচরণ করিনি। কিন্তু প্রশাসনের অবহেলার স্বীকার হয়েছি। আন্দোলনের শুরুতে বিশ্ববিদ্যালয় প্রশাসন একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নিলেও দীর্ঘ সময় ধরে প্রায় চার মাস আমাদের বিভাগের ডিগ্রি পরিবর্তনের বিষয়টির কোন সুরাহা হয়নি। আমরা যারা শেষ বর্ষে আছি তারা এখন চাকুরীর প্রস্তুতিসহ ক্যারিয়ার গঠনের গুরুত্বপূর্ণ সময় রেখে আন্দোলনে সময় দিয়েও প্রশাসনের অবহেলায় কোন সমাধান পাইনি। এখন আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে।

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, আমাদের সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরব না৷ আগামী দশ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে আমাদের বিভাগের ডিগ্রি পরিবর্তনজনিত সমস্যা সমাধান না হলে আমরা আমরণ অনশনে যেতে বাধ্য হব।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের এ্যাকাডেমিক কাউন্সিলে বিভাগের সমস্যা নিয়ে আমাদের কথা হয়েছে। এ বিষয়ে উপাচার্য স্যার বিভাগের শিক্ষার্থীদের আশ্বস্ত করেছেন সমস্যাটি নিয়ে ইউজিসিতে কথা বলবেন এবং সমস্যাটি সমাধান করে দেওয়ার জন্য ইউজিসিতে এ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী একটি একটি চিঠি পাঠানো হবে।

বিএনএ/ শাফি

Loading


শিরোনাম বিএনএ