29 C
আবহাওয়া
৭:৪১ পূর্বাহ্ণ - জুলাই ৭, ২০২৪
Bnanews24.com
Home » চতুর্থ দিনের মতো কোটা আন্দোলনে উত্তাল ববি

চতুর্থ দিনের মতো কোটা আন্দোলনে উত্তাল ববি


বিএনএ,ববি : সরকারি চাকরিতে ২০১৮ সালের পরিপত্র বাতিল করে কোটা পদ্ধতি পূনর্বহালে উচ্চ আদালতের রায়ের প্রতিবাদ জানিয়ে এবং সকল চাকরিতে বৈষম্যমূলক কোটা বাতিল করে মেধা ভিত্তিক নিয়োগের দাবিতে মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ এবং মহাসড়ক অবরোধ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোরে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে বেলা ১২.৪৫ মিনিটে  ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করেন তারা। বিকেল ৪টায় প্রতিবেদন লেখা পর্যন্ত মহাসড়ক অবরোধ ছিল।

বিক্ষোভে অংশগ্রহণকারী  বিভাগের শিক্ষার্থী ইংরেজী বিভাগের শিক্ষার্থী অনিকা সরকার বলেন, আজকের রায় আমাদের অনুকূলে আসেনি৷ উচ্চ আদালত আবারও ৩০% মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। বৈষম্যমূলক কোটা সংস্কার এর আগ পর্যন্ত আমরা রাজপথ ছেড়ে যাব না।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আমিনুল ইসলাম বলেন, আজ যে রায় ঘোষণা করা হয়েছে তা সরাসরি সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে। সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন কখনোই দমিয়ে রাখা যায় না। যদি প্রশ্ন করা হয় এ আন্দোলন কখন শেষ হবে, তাহলে বলবো এ আন্দোলন শেষ হবে সমাধানের মধ্য দিয়ে। কোনো প্রকার বাঁধাসৃষ্টি করা হলে এ পরিস্থিতি আরো বুমেরাং হয়ে দাঁড়াবে।

মহাসড়ক অবরোধে আটকা পড়া বাবুল ইসলাম নামের এক যাত্রী বলেন, আমার স্ত্রীর সিজার হবে নলসিটি সেবা ক্লিনিকে কিন্তু এখানে আটকে আছি ৩ ঘন্টা যাবৎ।

প্রসঙ্গত, সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় আপাতত বহাল রাখার সিধান্ত নিয়েছেন আপিল বিভাগ। বৃহস্পতিবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের নিয়মিত ও পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি হওয়ার কথা ছিল। তবে আদালত শুনানি আজ নয় বলে আদেশ দেন।

বিএনএ/ রবিউল/এইচ.এম/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ