28 C
আবহাওয়া
১:০৪ পূর্বাহ্ণ - জুলাই ৭, ২০২৪
Bnanews24.com
Home » আজ থেকে বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি ১০০ টাকা

আজ থেকে বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি ১০০ টাকা


বিএনএ, ঢাকা : রাজধানীর মিরপুরে জাতীয় উদ্ভিদ উদ্যানে (বোটানিক্যাল গার্ডেন) প্রবেশ ফি পাঁচ গুণ বাড়িয়ে ২০ টাকা থেকে ১০০ টাকা করার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। আজ বৃহস্পতিবার (৪ জুলাই) থেকে কার্যকর হচ্ছে এটি।

প্রবেশ ফি বাড়ানো নিয়ে মন্ত্রণালয়ের বন অধিশাখা-১ থেকে গত ২১ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়েছে, ১২ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে জনপ্রতি ১০০ টাকা প্রবেশ ফি দিতে হবে। আর এর চেয়ে কম বয়সীদের জন্য প্রবেশে ফি দিতে হবে ৫০ টাকা।

তবে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে যারা অগ্রিম অনুমতি নিয়ে বোটানিক্যাল গার্ডেনে যাবে, তাদের ১০০ জনের একটি দলের জন্য ১ হাজার টাকা ফি দিতে হবে। এর চেয়ে বেশিজনের দল হলে দেওয়া লাগবে দেড় হাজার টাকা। গবেষকেরাও এই ফির আওতায় থাকবেন।

প্রজ্ঞাপনে বিদেশি পর্যটক ও শরীরচর্চার জন্য উদ্যানে যাঁরা নিয়মিত হাঁটতে যান, তাঁদের জন্যও আলাদা ফি নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে প্রত্যেক বিদেশি পর্যটকের জন্য দিতে হবে এক হাজার টাকা বা সমমূল্যের ইউএস ডলার। আর উদ্যানে হাঁটতে যাওয়া ব্যক্তিদের একটি বাৎসরিক কার্ড করাতে হবে। এর জন্য ফি দেওয়া লাগবে ৫০০ টাকা। তবে অবস্থান করা যাবে মাত্র এক ঘণ্টা। অথচ শরীরচর্চার জন্য আগে উদ্যানে গেলে কোনো রকম ফি লাগত না।

কর্তৃপক্ষ বলছে, বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি বাড়ানোর বিষয়টি বন ও জীববৈচিত্র্যের জন্য ইতিবাচক। কারণ প্রবেশ ফি বাড়ানোয় এখন আর কেউ অযথা সেখানে প্রবেশ করবে না। এতে বন্য প্রাণীর নিরাপত্তা বাড়বে। আর যারা প্রকৃত বৃক্ষপ্রেমী এবং যাদের এখানে আসার দরকার, তারা আসবেই। ফি বাড়ানোয় সরকারের রাজস্ব আয় বৃদ্ধিতেও সহায়ক হবে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ