33 C
আবহাওয়া
৭:৩২ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » প্রথমবারের মতো মহাকাশকেন্দ্রের বাইরে এলেন দুই চীনা নভোচারী

প্রথমবারের মতো মহাকাশকেন্দ্রের বাইরে এলেন দুই চীনা নভোচারী

প্রথমবারের মতো মহাকাশকেন্দ্রের বাইরে এলেন দুই চীনা নভোচারী

বিএনএ, বিশ্বডেস্ক : প্রথমবারের মতো মহাকাশকেন্দ্রের বাইরে এসে কিছু রুটিনকাজ সম্পন্ন করেছেন চীনের নভোচারীরা। বেইজিং সময় রোববার (৪ জুলাই) সকাল ১১টা ২ মিনিটে, চীনের নভোচারী লিই পোমিং এবং থাং হংপো, চীনের নির্মাণাধীন মহাকাশকেন্দ্রের মূল অংশ থিয়ানহ্য থেকে বাইরে আসেন ও কিছু জরুরি কাজ সম্পন্ন করার কমাণ্ড দেন।

নভোচারী লিউ পোমিং সকাল ৮টা ১১ মিনিটে থিয়ানহ্য-র দরজা খোলেন। পরে দুই নভোচারী মহাকাশকেন্দ্রের একটি যান্ত্রিক হাতে একাধিক যন্ত্র সংযুক্ত করেন। পরে তারা যান্ত্রিক হাতের সাহায্যে আরও কয়েকটি যন্ত্র ইন্সটল করেন।

গত ১৭ জুন চীনের গাংসু প্রদেশে গোবি মরুভূমির একটি উৎক্ষেপণ কেন্দ্র থেকে শেনজু-১২ নভোযান উৎক্ষেপণ করা হয়। এতে তিনজন নভোচারি ছিলেন। তারা মহাকাশ স্টেশনে তিনমাস অবস্থান করবেন। এস্টেশনের ভেতর ১৭ মিটার লম্বা আর চার মিটার চওড়া সিলিন্ডার আকৃতির তিয়ান নামক কক্ষে থেকে তারা গবেষণা করবেন। এছাড়া মিশন কমান্ডার নি হাইসেং এবং তার দুই সহযোগীর প্রধান কাজ ছিল মহাকাশ কেন্দ্রে তৈরি সাড়ে বাইশ টন ওজনের তিয়ানে মডিউলটিকে সচল করা। এটি গত এপ্রিলে মহাকাশ কেন্দ্রে পাঠানো হয়।

রোববার সকালে এদের দুজন মূল কেবিন থেকে বের হন। রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি ফুটেজে তা দেখানো হয়েছে।

এতে দেখা গেছে নভোচারীরা কেবিনে ব্যায়াম করার সময় স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নিচ্ছেন। এরপর তাদের কেবিনের দরোজা খুলে মডিউল থেকে বেরিয়ে আসতে দেখা গেছে। আশা করা হচ্ছে তারা ছয় থেকে সাত ঘন্টা হাঁটাহাঁটি করবেন।

মিশনচলাকালে মহাকাশে তাদের দু’বার হাঁটার পরিকল্পনা রয়েছে। এটি তাদের প্রথম হাঁটার ঘটনা।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ