36 C
আবহাওয়া
১০:৫৪ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ৯০ বেসরকারি হজ এজেন্সিকে শোকজ

৯০ বেসরকারি হজ এজেন্সিকে শোকজ


বিএনএ, ঢাকা: নির্দেশনা অনুযায়ী তিনদিনের মধ্যে হজযাত্রীদের ভিসা না করায় ৯০টি হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। আগামী তিন দিনের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

রোববার (৪ জুন) ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে এক জরুরি সভায় এসব এজেন্সিকে শোকজ দেওয়া সিদ্ধান্ত হয়। পরে হজ শাখা থেকে তাদের শোকজের চিঠি দেওয়া হয়েছে।

শোকজের অভিযোগপত্রে বলা হয়, গত ৩১ মে হজ পরিচালনাকারী সকল বেসরকারি এজেন্সিকে ৩ দিনের মধ্যে সকল হজযাত্রীর ভিসা সম্পন্ন করার জন্য অনুরোধ করা হয়েছিল। কিন্তু অদ্যাবধি এসব হজ এজেন্সি নিবন্ধিত হজযাত্রীদের ভিসা ইস্যু করেননি; যা সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় অসহযোগিতার শামিল। এ ধরনের অব্যবস্থাপনা সুষ্ঠু হয় ব্যবস্থাপনার বিঘ্ন সৃষ্টি করেছে এবং সরকারের হল ব্যবস্থাপনা সংশ্লিষ্ট নির্দেশনা উপেক্ষিত হয়েছে; যা হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এর পরিপন্থি।

তাই আজ ধর্ম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত মোতাবেক হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ অনুযায়ী ৯০টি হজ এজেন্সির বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণে জন্য সিদ্ধান্ত হয়েছে। কেন এসব এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না তা আগামী তিন দিনের মধ্যে এ মন্ত্রণালয়ে লিখিত আকারে জানাতে বলা হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। গত ২১ মে থেকে শুরু হয়েছে হজ ফ্লাইট।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ