40 C
আবহাওয়া
৬:৩৪ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » প্রতিটি মানুষের জন্য ইতিহাসবোধ জরুরি: শিক্ষামন্ত্রী

প্রতিটি মানুষের জন্য ইতিহাসবোধ জরুরি: শিক্ষামন্ত্রী


বিএনএ, চবি: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘প্রতিটি মানুষের জন্য ইতিহাসবোধ জরুরি। আমাদেরকে ইতিহাস নিয়ে চর্চা করা প্রয়োজন। ব্যক্তি হিসেবে আমরা যে কাজই করি না কেন, আমাদেরকে ইতিহাস জানতে হবে।’

রোববার(৪ জুন) চবি’র সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে “বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পরে দেশের প্রথম সমুদ্র গবেষণা কেন্দ্রের উদ্বোধন করেন ডা.দীপু মনি।

জাতীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে সেমিনার শুরু হয়। এতে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চবির বঙ্গবন্ধু চেয়ার ও বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হক, চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু চেয়েছিলেন মানুষের কষ্ট দূর্দশা দূর করতে তার স্বপ্নকে আমাদের বাস্তবায়ন করতে হবে। দুঃখী মানুষের মনে হাসি ফোটাতে হবে। বঙ্গবন্ধু সকল নির্যাতন নিপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। যারা গণমানুষের বিরুদ্ধে ছিল, তারাই বঙ্গবন্ধুকে হত্যা করেছে। বঙ্গবন্ধুসহ সপরিবারে হত্যা ছিলো পূর্বপরিকল্পিত।

সেমিনারে মূখ্য আলোচক হিসেবে অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বদা শিক্ষা ও ভাষা গবেষণার ওপর গুরুত্বারোপ করেছেন। আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণার কাজ বাড়ানো দরকার। আজ আমরা বঙ্গবন্ধুকে মনে ধারণ করি, কিন্তু তার ওপর কোনো গবেষণা কাজ নেই বললেই চলে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ইতিহাস ও বাংলা পড়ানো হয়না এটা এক প্রকার দেশদ্রোহীতা।

এছাড়া সেমিনারেে আরো উপস্থিত ছিলেন প্রক্টর ড. নূরুল আজিম সিকদার, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভিন্ন বিভাগের সভাপতি সহকারী প্রক্টরসহ সাংবাদিকরা।

বিএনএ/ সুমন বাইজিদ, ওজি

Loading


শিরোনাম বিএনএ