31 C
আবহাওয়া
১:২০ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » প্রত্যক্ষ রাজনীতি ছাড়লেন মনমোহন সিং

প্রত্যক্ষ রাজনীতি ছাড়লেন মনমোহন সিং


বিএনএ, বিশ্বডেস্ক: ভারতের রাজ্যসভার সাংসদ পদ থেকে অবসর নিলেন সাবেক প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং। সেই সাঙ্গে রাজ্যসভায় তার ৩৩ বছরের দীর্ঘ সংসদীয়, রাজনৈতিক সময়ের ইতি টানলেন ৯১ বছর বয়সী এই প্রবীণ রাজনৈতিকবিদ। প্রত্যক্ষ রাজনীতিতে তাকে আর দেখা যাবে না।

তিনি ‘হিরো’ হয়ে থাকবেন বলে উল্লেখ করলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। এক্স মাধ্যমে কংগ্রেস নেতা লিখেছেন, ‘একটা যুগের অবসান হল।’ খাড়গে বলেছেন, প্রাক্তন প্রধানমন্ত্রী মধ্যবিত্ত মানুষ ও যুব সম্প্রদায়ের কাছে হিরো হয়ে থাকবেন।

কংগ্রেস নেতা আরও লিখেছেন, রাজনীতি থেকে অবসর নিলেও আশা করি ভবিষ্যতেও আপনি দেশের মানুষের সম্পর্কে কথা বলবেন। আজ, বুধবার শেষ হচ্ছে মনমোহন সিং-এর রাজ্যসভার সাংসদ পদের মেয়াদ। এদিনই তাঁর ৩৩ বছরের রাজনৈতিক পথ চলা শেষ হবে।

মনমোহন সিং-এর রাজনৈতিক জীবন সম্পর্কে খাড়গে লিখেছেন, খুব কম নেতাই দেশ সেবার ক্ষেত্রে আপনার থেকে বেশি মনোযোগ দিয়েছেন। মনমোহন সিং-কে ‘মধ্যবিত্তের হিরো’ বলে উল্লেখ করে খাড়গে লিখেছেন, ‘বহু মানুষ আপনার তৈরি আর্থিক নীতির হাত ধরে দারিদ্র্য থেকে মুক্তি পেয়েছেন।’

বর্তমানে ৯১ বছর বয়সী মনমোহন সিং বয়সজনিত কারণে শারীরিক নানা সমস্যায় ভুগছেন। প্রথম মেয়াদে ২০০৪ থেকে ২০০৯ এবং দ্বিতীয় মেয়াদে ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী ছিলেন মনমোহন সিং। সিনিয়র কংগ্রেস নেতা মনমোহন সিং ছিলেন দেশটির তৃতীয় প্রধানমন্ত্রী যিনি রাজ্যসভায় জিতে প্রধানমন্ত্রী হয়েছিলেন, তার আগের দুই প্রধানমন্ত্রী ছিলেন ইন্দিরা গান্ধী ও ইন্দর কুমার গুজরাল। নেহেরু-গান্ধী পরিবারের বাইরে মনমোহন সিং ছিলেন প্রথম ব্যক্তি, যিনি কংগ্রেসের পুরো মেয়াদে প্রধানমন্ত্রী ছিলেন।

পাঞ্জাব বিশ্ববিদ্যালয়, কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্নাতক মনমোহন সিং ১৯৯১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী পি ভি নরসীমা রাওয়ের মন্ত্রিসভায় অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পান এবং এ সময় দেশ অর্থনৈতিক সংকটের মুখে ছিল। এমন বাস্তবতায় তিনি ভারতীয় অর্থনীতিকে সমাজবাদী অর্থনীতি থেকে মুক্ত পুঁজিবাদী অর্থনীতিতে পরিবর্তিত করার সিদ্ধান্ত নেন। ১৯৯১ সালের অক্টোবরে আসাম থেকে প্রথম রাজ্যসভায় নির্বাচিত হয়েছিলেন তিনি। এরপর ১৯৯৫, ২০০১, ২০০৭ এবং ২০১৩ সালে পরপর পাঁচবার আসাম থেকে রাজ্যসভায় পুনঃনির্বাচিত হন। ২০১৯ সালে রাজস্থান থেকে রাজ্যসভার সংসদ সদস্য হন তিনি। এর মেয়াদ শেষ হয় ২০২৪ সালের ৩ এপ্রিল। তবে এরই মাঝে গত ১৯৯৯ সালে দক্ষিণ দিল্লি আসন থেকে কংগ্রেসের হয়ে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলেও তিনি জয়ের মুখ দেখেননি। ১৯৯৮ থেকে ২০০৪ কেন্দ্রে বিজেপি সরকার থাকাকালীন রাজ্যসভায় বিরোধী দল নেতা নির্বাচিত হন তিনি।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ