28 C
আবহাওয়া
১০:৫৮ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » দান সদকার গুরুত্ব

দান সদকার গুরুত্ব

দান সদকার গুরুত্ব

বিএনএ ডেস্ক : ইসলামে দান-সদকা গুরত্বপূর্ণ বিষয়।  দানে বিভিন্ন বালা- মুসিবত থেকে মহান রব আমাদের হিফাজত করেন। দান করলে ধন বেড়ে যায়, কমে না।

আল্লাহ বলেছেন, ‘যদি তোমরা প্রকাশ্যে দান-সদকা করো, তবে তা কতই না উত্তম। আর যদি গোপনে ফকির-মিসকিনকে দান করে দাও, তবে আরো বেশি উত্তম। আর তিনি তোমাদের পাপগুলো ক্ষমা করে দেবেন’ (সূরা বাকারা : ২৭১)।

সদকা কাকে বলে? ইসলামী পরিভাষায় দান করাকেই সদকা বলা হয়। সদকা শব্দটি এসেছে আরবি ‘সিদকুন’ থেকে। অর্থ- সত্যতা, যথার্থতা। পরিভাষায় সদকা বলা হয়, একমাত্র আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জন করার লক্ষ্যে স্বীয় সম্পদ ব্যয় করা।

সদকার প্রকার : সদকা দুই প্রকার- ১. সাধারণ সদকা; ২. সদকায়ে জারিয়া। গরিব দুঃখীকে টাকা পয়সা দান করা, ভালো ব্যবহার করা সাধারণ সদকার অন্তর্ভুক্ত। আর সদকায়ে জারিয়া বলা হয় ওই সব সৎকর্ম যেগুলোর কল্যাণকারিতা স্থায়ী হয়। এর মধ্যে সর্বাগ্রে হচ্ছে দ্বীনি এলেম শিক্ষা দান, দ্বীনি বই পুস্তক রচনা ও প্রকাশ করে সর্বসাধারণের মধ্যে এলেম পৌঁছানো। কারণ, দুনিয়া ও আখিরাতের জীবনে মানবসন্তানের জন্য সর্বাধিক কল্যাণকর বিষয় হচ্ছে- আল্লাহর সাথে, তাঁর বিধি-বিধানের সাথে এবং রাসূলের সাথে পরিচিতি লাভ।

হজরত আবু হুরায়রা রা: বর্ণিত হাদিসে এসেছে- রাসূল পাক সা: বলেন, ‘যখন কোনো ব্যক্তি মৃত্যুবরণ করে, তার সব আমল বন্ধ হয়ে যায়, তিনটি ব্যতীত- সদকায়ে জারিয়া, উপকারী জ্ঞান অথবা সৎকর্মশীল সন্তান যে তার জন্য দোয়া করে’ (সহিহ মুসলিম শরিফ-১৬৩১)।

ইমাম আন-নববী রহ: এই হাদিসটির ওপর মন্তব্য করতে গিয়ে বলেছেন, ‘সদকায়ে জারিয়া হলো ওয়াকফ’ (শরহে মুসলিম-১১/৮৫)।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ