30 C
আবহাওয়া
৭:৪৯ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » জঙ্গি সংগঠন ‘আল্লাহর দলের’ সেকেন্ড ইন কমান্ডসহ আটক ৫

জঙ্গি সংগঠন ‘আল্লাহর দলের’ সেকেন্ড ইন কমান্ডসহ আটক ৫

জঙ্গি সংগঠন ‘আল্লাহর দলের’ সেকেন্ড ইন কমান্ডসহ আটক ৫

বিএনএ, ঢাকা : রাজধানীর ফার্মগেট ও মোহাম্মদপুর এলাকায় পৃথক অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন ‘আল্লাহর দলের’ সেকেন্ড ইন কমান্ডসহ পাঁচ সদস্যকে আটক করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। বুধবার সন্ধ্যা থেকে রাতে রাজধানীর কয়েকটি স্থান থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলো- শেখ কামাল হোসেন (৩৫), সোহেল রানা (৪০), রবি আহমেদ পাপ্পু (২৮), খালেকুজ্জামান (৩৭) ও মনিরুজ্জামান ওরফে মিলন (৪২)। তাদের কাছে থেকে ১২টি মোবাইল ফোনসেট, ভিসা কার্ড ও কারাবন্দিদের টাকা প্রদানের স্লিপ ও ৩৭ হাজার ৬২ টাকা জব্দ করা হয়েছে।

এটিইউ’র এসপি (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস)  মোহাম্মদ আসলাম খান বলেন, গোয়েন্দা তথ্যে প্রথমে বুধবার সন্ধ্যায় ফার্মগেটের তেজতুরী বাজারস্থ প্যাসিফিক হোমস টাওয়ারের নিচতলা থেকে আল্লাহর দলের সেকেন্ড ইন কমান্ড শেখ কামাল হোসেন ও আল্লাহর দল’ এর নির্বাহী সোহেলকে আটক করা হয়। কামাল খুলনার পাইকগাছার দেবদুয়ার গ্রামের শেখ আইয়ুব হোসেনের ছেলে এবং সোহেল বরিশালের আগৈলঝাড়ার বরিয়ালি গ্রামের আজহারের ছেলে। তাদের দেয়া তথ্যে একই দিন রাতে মোহাম্মদপুরের কাটাসুরের শেরে বাংলা রোডে অভিযান চালিয়ে সংগঠনের আরও তিন সদস্য পাপ্পু, খালেকুজ্জামান ও মনিরুজ্জামানকে আটক করা হয়। পাপ্পু নাটোরের গুনানী গ্রামের কুতুবউদ্দিনের ছেলে, পাপ্পু পাবনার আমিনপুরের মৃত শামসুর রশিদের ছেলে।

এটিইউ জানায়, আটকদের মধ্যে শেখ কামাল গত বছরের জানুয়ারি থেকে আটকের আগ পর্যন্ত কামাল নিষিদ্ধ জঙ্গি সংগঠনটির সেকেন্ড ইন কমান্ডের (সহ অধিনায়ক) দায়িত্ব পালন করছিলেন। ২০০৪ সালে আল্লাহর দলের প্রধান মতিন মেহেদীর কাছ থেকে শপথ গ্রহণের মাধ্যমে সংগঠনে যোগ দেন। পরের বছর থেকে ২০০৮ সাল পর্যন্ত খুলনা, ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত গাইবান্ধা এবং ২০১৩ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত কেন্দ্রের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

আটক খালেকুজ্জামান ২০০০ সালে মতিন মেহেদীর মাধ্যমে যোগদানের পর ২০০০ থেকে ২০১৬ সাল পর্যন্ত পাবনা, ২০১৭ সাল থেকে আটকের আগ পর্যন্ত ঢাকা জেলার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। গত বছরের জানুয়ারী থেকে তিনি কেন্দ্রের দাওয়াহ্ দপ্তরের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। মনিরুজ্জামান আল্লাহর দলের প্রধান মতিন মেহেদীর ভাগ্নে। ১৯৯৯ সাল থেকে মতিন মেহেদীর একান্ত সহযোগী হিসেবে আল্লাহর দলের বিভিন্ন দায়িত্বে ছিলেন মনিরুজ্জামান। সোহেল ২০১৮ সালে আল্লাহর দলে যোগদান করেন। তারা আল্লাহর দলের গ্রেপ্তার হওয়া আসামিদের আদালতে মামলার বিষয়াবলী দেখাশোনা, কারাবন্দি ও তাদের আত্মীয়দের সঙ্গে যোগাযোগ করে সহযোগিতায় নিয়োজিত ছিলেন। পাপ্পু ২০১৮ সালে আল্লাহর দলে যোগ দানের পর ২০১৯ সাল থেকে গাজীপুর জেলার বিভাগীয় নায়েক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এটিইউ’র এসপি (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস)  মোহাম্মদ আসলাম খান জানান, ধর্মপ্রাণ মানুষের ধর্মীয় বিশ্বাসকে পুঁজি করে বিপথগামী করা, সন্ত্রাসী কাজে অর্থায়ন ও রাষ্ট্রের স্থিতিশীলতা বিনষ্টের উদ্দেশ্যে নিষিদ্ধ ঘোষিত ‘আল্লাহর দল’ সংগঠনের ব্যানারে চক্রান্তমূলক কার্যক্রমে লিপ্ত থাকায় আটকদের বিরুদ্ধে তেজগাঁও থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা হয়েছে।

বিএনএনিউজ/ এসকেকে/ এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ