29 C
আবহাওয়া
৫:২৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » সৌদি আরবে ১০ দিনের জন্য সবধরনের জনসমাগম নিষিদ্ধ

সৌদি আরবে ১০ দিনের জন্য সবধরনের জনসমাগম নিষিদ্ধ

সৌদি আরবে ১০ দিনের জন্য সবধরনের জনসমাগম নিষিদ্ধ

বিএনএ,বিশ্ব ডেস্ক:করোনা ভাইরাসের বিস্তার রোধে আগামি ১০ দিনের জন্য সবধরনের জনসমাগম নিষিদ্ধ ঘোষণা করেছে সৌদি সরকার।তবে কোন কোন ক্ষেত্রে এই স্থগিতাদেশ ৩০ দিন পর্যন্ত রয়েছে। এ সময় আরও বাড়ানো হতে পারে।দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার(৪ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রনালয় জানায, এই সিদ্ধান্ত সাময়িক, যা করোনা বিস্তার রোধে নেয়া হয়েছে।পরিস্থিতি অনুযায়ী এসব সিদ্ধান্ত ক্রমাগত পরিবর্তন করা হবে।

আগামি ১০ দিন সৌদিতে যেসব কার্যক্রম স্থগিত করা হয়েছে, তা হলো-

১. আগামি ১০ দিনের জন্য সমস্ত বিনোদনমূলক অনুষ্ঠান এবং ইভেন্টগুলোতে স্থগিতাদেশ দেয়া হয়েছে এবং এই স্থগিতাদেশ পরবর্তীতে বাড়ানো হতে পারে।

২. বিবাহ অনুষ্ঠান, কর্পোরেট সভা এবং এর মতো সমস্ত অনুষ্ঠান, বনভোজন অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে। তবে পরিস্থিতি বিবেচনা করে এসবের জন্য নিষেধাজ্ঞা ১০ দিন থেকে বেড়ে পরবর্তীতে ৩০ দিন হতে পারে।

৩. সিনেমা হল, অভ্যন্তরীণ বিনোদন কেন্দ্র, স্বতন্ত্র অভ্যন্তরীণ গেমের (ইনডোর গেম) জায়গা বা রেস্তোরাঁ, শপিংমল, জিম এবং স্পোর্টস সেন্টারে জনসমাগম আগামি ৩০ দিনের জন্য বন্ধ করা হয়েছে। এসবের ক্ষেত্রেও স্থগিতাদেশ পরবর্তীতে বাড়ার সম্ভাবনা রয়েছে।

৪. অন্য সামাজিক অনুষ্ঠানে যেগুলোতে জনসমাগম হয় সেগুলোও আগামী ১০ দিনের জন্য নিষিদ্ধ।

৫. রেস্তোরাঁ, ক্যাফে এবং এই জাতীয় খাওয়ার জায়গাগুলোতে ডাইনিং পরিষেবাদি বা সেখানে বসে খাওয়া আগামী ১০ দিনের জন্য স্থগিত করা হয়েছে। যা পরবর্তীতে আরও বাড়তে পারে। ক্যাফেতে বসে খাওয়া যাবে না। তবে এদের পার্সেল বা হোম ডেলিভারি সেবা চালু থাকবে স্বাভাবিক সময়ের মতো। এছাড়া, বুধবার (৩ ফেব্রুয়ারি) এশিয়া, ইউরোপ ও আমেরিকা অঞ্চলের ২০টি নাগরিকদের ওপর প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব।

দেশগুলো হলো-সংযুক্ত আরব আমিরাত,পাকিস্তান,ভারত,ইন্দোনেশিয়া,তুরস্ক,লেবানন, জাপান,জার্মানি,যুক্তরাজ্য,ফ্রান্স,আয়ারল্যান্ড, ইতালি,সুইডেন, সুইজারল্যান্ড,    মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, আর্জেন্টিনা,পর্তুগাল,সাউথ আফ্রিকা এবং মিশর।তবে ওই সব দেশে থাকা সৌদি নাগরিক, দূতাবাস কর্মকর্তা, চিকিৎসক এবং তাদের পরিবারের সদস্যরা এই নিষেধাজ্ঞার মধ্যে পড়বে না।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ