28 C
আবহাওয়া
৪:৩৮ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » টাঙ্গাইলে ১২৬২ টি মন্ডপে দূর্গোৎসব

টাঙ্গাইলে ১২৬২ টি মন্ডপে দূর্গোৎসব

টাঙ্গাইলে ১২৬২ টি মন্ডপে দূর্গোৎসব

বিএনএ ডেস্ক : সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। প্রকৃতিতে শরৎ আসার সঙ্গে সঙ্গেই বেজে ওঠে উৎসবের ঢাকা। শুরু হয় বাঙালির আবহমানকালের উৎসবের আমেজ। গত ২৫/৯ তারিখে মহালয়ার মধ্যে দিয়ে শুরু হয় দেবীপক্ষ। অক্টোবরের ১ তারিখে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয় দুর্গাৎসোব।

সারা দেশের মতো টাঙ্গাইলেও মহা আড়ম্ভরে চলছে দুর্গা পূজা। ঢাক- ঢোল, শঙ্খধ্বনি আর উলু ধ্বনির মধ্য দিয়ে দেবীকে বরণ করে নেয়ার পর থেকেই ব্যাপক আনন্দ উল্লাসে কাটছে ভক্তদের সময় ।গত দু’বছর করোনার জন্য আতঙ্ক আর কিছু বাধ্যবাধকতা থাকার পর এ বছরের পূজায় যেন মানুষের উচ্ছ্বাসটা অনেক বেশি। টাঙ্গাইল জেলা প্রশাসনের পক্ষ থেকেও রয়েছে কিছু সুস্পষ্ট দিকনির্দেশনা। পূজা মন্ডপে ভক্ত এবং দর্শনার্থীদের নিরাপত্তায় থাকছে কঠোর নজরদারি। সার্বক্ষণিক নিরাপত্তা ও নাশকতা এড়াতে গুরুত্বপূর্ণ পূজা মন্ডপগুলোতে থাকছে সিসি ক্যামেরা।

শহরের রেজিস্ট্রিপাড়া পূজা মন্ডপে স্বামী সন্তান নিয়ে ঘুরতে এসেছেন পায়েল সাহা। তিনি বলেন- খুব ভালো লাগছে। গত দুই বছর বলতে গেলে করোনার জন্য বাসা থেকেই বের হতে পারিনি। এ বছর শেষ পর্যন্ত ইচ্ছেমতো ঘুরবো আর আনন্দ করবো।

সাবালিয়ার পাঞ্জাপাড়া পুজা মন্ডপে কথা হয় অতশীপর বৃদ্ধ নৃপেন ঘোষের সাথে। তিনি বলেন- আরও একটা বছর মায়ের দেখা পেলাম। মা দুর্গার কৃপায় সবাই ভালো থাকুক। পৃথিবীতে শান্তি বিরাজ করুক।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ টাঙ্গাইল জেলা শাখার সাধারণ সম্পাদক প্রদীপ কুমার গুন (ঝন্টু)। bna news এর সাথে আলাপচারিতায় টাঙ্গাইলের দূর্গা পূজার সার্বিক চিত্র ও তথ্য তুলে ধরেন।

তিনি জানান- টাঙ্গাইল জেলা প্রশাসনের তরফ থেকে ব্যাপক সাহায্য সহযোগিতা করা হচ্ছে। জেলা প্রশাসন পূজা মন্ডপের নিরাপত্তার রক্ষায় সার্বক্ষণিক নজরদারি রাখছে ।সেই সাথে জেলা প্রশাসনের পক্ষ থেকেও সুস্পষ্ট কিছু নির্দেশনা রয়েছে ।যেমন -সার্বক্ষণিক পাহারা, পূজায় আলোকসজ্জা কমানো, উচ্চস্বরে ডিজে গান না বাজানো, ধর্মীয় বা ভক্তিমূলক গান বাজানো, মাদকদ্রব্য পরিহার, আজানের সময় গান বন্ধ রাখা, প্রতিটি পূজা মন্ডপের নিজস্ব স্বেচ্ছাসেবক টিম গঠন ,শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা, সিসি ক্যামেরা লাগানো ,পুরুষ ও মহিলাদের জন্য আলাদা আলাদা গেট নির্মাণ, বিসর্জনের দিন শৃঙ্খলা মেনে বিসর্জন দেয়া- এ রকম কিছু সুস্পষ্ট দিকনির্দেশনা রয়েছে টাঙ্গাইল জেলা প্রশাসনের পক্ষ থেকে।

প্রদীপ কুমার গুন( ঝন্টু) আরো জানান- সমগ্র টাঙ্গাইল জেলায় মোট ১২৬২টি পূজা মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে এবার। এর মধ্যে টাঙ্গাইল শহর বা পৌর এলাকায় রয়েছে ৯৪ টি পুজা মন্ডপ। টাঙ্গাইলের ১২ টি উপজেলার মধ্যে টাঙ্গাইল সদরে রয়েছে ২০৯ টি পূজা মন্ডপ। এ ছাড়া বাসাইলে ৬৩ টি, ঘাটাইলে ৭৫ টি, সখীপুরের ৪৪ টি,ধনবাড়ীতে ৩১ টি ,মধুপুরে ৪৯ টি, দেলদুয়ারে ১২৬ টি ,নাগরপুরে ১৩৪ টি, মির্জাপুরে ২৫৫ টি ,কালিহাতিতে ১৮৮ টি, ভুয়াপুর ৩৭ টি এবং গোপালপুরে ৪৯ টি মন্ডপে এবার দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে সারা বাংলাদেশে উপজেলা ভিত্তিক পূজা মন্ডপের সংখ্যার দিক দিয়ে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় সর্বোচ্চ ২৫৫ টি মন্ডপে এবার দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে।
বিএনএ/ লুৎফর রহমান উজ্জ্বল, ওজি

Loading


শিরোনাম বিএনএ