29 C
আবহাওয়া
৭:৪১ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » রাবি ভর্তি পরীক্ষায় ১ লাখ ৭৮ হাজার আবেদন জমা

রাবি ভর্তি পরীক্ষায় ১ লাখ ৭৮ হাজার আবেদন জমা

রাবি ভর্তি পরীক্ষায় ১ লাখ ৭৮ হাজার আবেদন জমা

বিএনএ, রাজশাহী বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষার চূড়ান্ত পর্যায়ে আবেদনের সকল ধাপ শেষ হয়েছে। তিনটি ইউনিটে সর্বমোট আবেদন জমা পড়েছে ১ লক্ষ ৭৮ হাজার ৫৭৪টি।

বুধবার (৩ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্ল্যা তথ্যটি নিশ্চিত করেছেন।

অধ্যাপক খাদেমুল ইসলাম জানান, “মঙ্গলবার (২ মে) রাত ১১টা ৫৯ মিনিটে ২০২২-২৩ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শেষ হয়েছে। তিন হাজার নয়শত ত্রিশটি আসনের বিপরীতে এবার তিন ইউনিট মিলিয়ে কোটাসহ চূড়ান্ত আবেদন জমা পড়েছে মোট এক লাখ ৭৮ হাজার ৫৭৪টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৭২ হাজার ৫০টি, ‘বি’ ইউনিটে ৩০ হাজার ৬৭৪টি এবং ‘সি’ ইউনিটে চূড়ান্ত আবেদন জমা পড়েছে ৭৫ হাজার ৮৫০টি।”

গত ৯ এপ্রিল থেকে ১৫ এপ্রিল প্রথম দফার আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে দ্বিতীয় দফায় ১৭ থেকে ১৯ এপ্রিল, তৃতীয় দফায় ২৬ থেকে ২৯ এপ্রিল এবং চতুর্থ দফায় আগামী ১ ও ২ মে চূড়ান্ত আবেদনের সুযোগ পান ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা।

আসন প্রতি লড়বে ৪৫ ভর্তিচ্ছু
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) এবারের ভর্তি পরীক্ষায় কোটাবাদে আসন রয়েছে ৩৯৩০টি। শিক্ষা ও গবেষণার মান অক্ষুণ্ণ রাখতে ৯০টি আসন কমানোর সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেই হিসেবে ভর্তি পরীক্ষায় এবার একটি আসনের জন্য লড়াই করবেন ৪৫ জন ভর্তিচ্ছু ।

প্রসঙ্গত, আগামী ২৯ মে ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা৷ ‘এ’ ইউনিটের পরীক্ষা হবে ৩০ মে এবং ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩১ মে। প্রতি ইউনিটে চার শিফট করে মোট ১২ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরে এক ঘণ্টার পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন থাকবে ৮০টি। এতে প্রতি ৪ টি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে পরীক্ষার্থীদের।

বিএনএনিউজ/সাকিব,বিএম

Loading


শিরোনাম বিএনএ