31 C
আবহাওয়া
১২:৪৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনে বাংলাদেশি জাহাজে হামলা; প্রকৌশলী নিহত

ইউক্রেনে বাংলাদেশি জাহাজে হামলা; প্রকৌশলী নিহত

হাদিসুর রহমান

বিএনএ ডেস্ক, ঢাকা: ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় আটকে থাকা বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’ বিমান হামলার শিকার হয়েছে। হামলায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান নিহত হয়েছেন। জাহাজে থাকা বাকী ২৮ নাবিককে সরিয়ে নেয়া হয়েছে। তবে তাদের হতাহতের সঠিক তথ্য জানা যায়নি। হাদিসুর রহমান থার্ড ইঞ্জিনিয়ার বা সেকেন্ড অ্যাসিটেন্ট ইঞ্জিনিয়ার হিসেবে জাহাজটিতে কর্মরত ছিলেন।

মেরিন ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান
মেরিন ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান

জানা যায়, বুধবার স্থানীয় সময় বিকেল ৫টার ২০ মিনিট আর বাংলাদেশ সময় রাত ৯টা ২০ মিনিটের দিকে এ হামলার ঘটনা ঘটে। হামলায় জাহাজে আগুন ধরে যায়। আগুন নেভানোর কাজও করতে দেখা যায় এক ভিডিও ফুটেজে।

বাংলাদেশি জাহাজে হামলা
বাংলাদেশি জাহাজে হামলা

নিহত হাদিসুর রহমানের বাড়ি বরগুনার বেতাগি উপজেলায়। বয়স আনুমানিক ২৮ বছর। তার বাবা আব্দুর রাজ্জাক শিক্ষকতা পেশা থেকে অবসর নিয়েছেন। আর চাচা মাকসুদুর রহমান ফোরকান বেতাগি উপজেলার চেয়ারম্যান।

মাকসুদুর রহমান ফোরকান জানান, নিহত হাদিসুর রহমান বাংলাদেশ মেরিন একাডেমির ৪৭ ব্যাচের ক্যাডেট ছিলেন। তার বড় এক বোন ও দু্টি ছোট ভাই আছে। ছোট ভাই দুইজন পড়াশুনা করছেন। আর বোন নার্স হিসেবে কর্মরত। পরিবারের কর্মক্ষম সন্তান হারিয়ে দিশেহারা হাদিসুর রহমানের পরিবার। তার গ্রামের বাড়ি চলছে শোকের মাতম। হাদিসুর রহমানের মরদেহ ফিরিয়ে আনতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন পরিবারের সদস্যরা।

এর আগে, ২৮ ফেব্রুয়ারি, শিপিং করপোরেশনের মহাব্যবস্থাপক ক্যাপ্টেন মুজিবুর রহমান জানান, ইউক্রেন জলসীমায় অবস্থান করলেও ওই বন্দরের কার্যক্রম বন্ধ থাকায় জাহাজটি আন্তর্জাতিক জলসীমায় আসতে পারছে না। জাহাজটিতে ২৯ জন নাবিক ও ক্রু ছিলেন।

গত ২১ ফেব্রুয়ারি জাহাজটি তুর্কি বন্দর এরেগলি ছেড়ে যায় এবং ২৩ ফেব্রুয়ারি ইউক্রেনের বন্দর অলিভিয়ায় পৌঁছে। জাহাজটি সেখানে পৌঁছানোর পর পরিস্থিতির অবনতি হলে শিপিং করপোরেশনের নির্দেশে পণ্য লোড করার পরিকল্পনা বাতিল করে সেখানেই অবস্থান করতে বলা হয়।

বিএনএ/এআর

Loading


শিরোনাম বিএনএ