Bnanews24.com
Home » তাইওয়ানে অভিযান চালানোর ঘোষণা চীনের
চীন টপ নিউজ বিশ্ব সব খবর

তাইওয়ানে অভিযান চালানোর ঘোষণা চীনের

বিএনএ, বিশ্বডেস্ক: যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে মোটেই সহজভাবে নেয়নি চীন। চীনের পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড জানিয়েছে, মঙ্গলবার (২ আগস্ট) রাত থেকে তাইওয়ান দ্বীপের কাছে কয়েকটি সামরিক অভিযান চালাবে তারা।

যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ানে আসার পর পরই চীনের সেনাবাহিনীর পক্ষ থেকে এ ঘোষণা আসে। মঙ্গলবার (২ আগস্ট) পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ডের সিনিয়র কর্ণেল শি ই  এ ঘোষণা দেন।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উইউ কুইয়ান জানিয়েছে, তারা উচ্চ সতর্ক অবস্থানে আছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় পাল্টা ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। চীনের সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতা রক্ষা, তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের দমন এবং তাইওয়ানের স্বাধীনতার নামে আমাদের অভ্যন্তরীণ ব্যাপারে বহিরাগত শক্তির অযাচিত নাক গলানোর জবাব হিসেবে পরিচালিত হবে এ অভিযান।

এদিকে, পেলোসির তাইওয়ান সফরে চীনের সতর্কবার্তা এবং হুমকির মুখে বসে নেই যুক্তরাষ্ট্রও। দেশটি তাইওয়ানের পাশে ফিলিপাইন সাগরে একটি বিমানবাহী রণতরীসহ চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে। আর তাইওয়ান প্রণালির ওপর টহল দিচ্ছেন চীনা যুদ্ধবিমান।

উল্লেখ, মঙ্গলবার রাতে তাইওয়ানের রাজধানী তাইপে পৌঁছান ন্যান্সি পেলাসি। ১৯৯৭ সালের পর এটি কোনো মার্কিন শীর্ষ রাজনীতিকের তাইওয়ান সফর।

বিএনএ/এমএফ