28 C
আবহাওয়া
৩:২৮ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ওমরাহ’র সুযোগ পাচ্ছে বাংলাদেশিরা

ওমরাহ’র সুযোগ পাচ্ছে বাংলাদেশিরা

বাংলাদেশিদের ওমরাহ কার্যক্রম চালু

বিএনএ ডেস্ক :প্রায় দেড় বছর পর ১০ আগস্ট থেকে ওমরাহ্‌ পালনের সুযোগ পাচ্ছে বাংলাদেশিরা। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, প্রতিদিন ২০ হাজারের বেশি মুসল্লি ওমরাহ পালন করতে পারবেন। তবে ভারত, পাকিস্তান ও ইন্দোনেশিয়াসহ নিষেধাজ্ঞার তালিকায় থাকা ১৩টি দেশের নাগরিক আপাতত এ সুযোগ পাচ্ছে না ।ওমরাহ পালনের শর্ত হিসেবে টিকা গ্রহণের সনদ থাকতে হবে।

দীর্ঘদিন বন্ধ থাকার পর সম্প্রতি আরবি নতুন বছরের প্রথম তারিখ থেকে ওমরাহ্ পালনের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি আরব। কত সংখ্যক মুসল্লি প্রতিদিন ওমরাহ্ পালনের সুযোগ পাবেন তাও জানিয়েছে সৌদি হজ্জ ও ওমরাহ্ মন্ত্রণালয়।

হজ ও ওমরাহ জাতীয় কমিটি জানায়, বিদেশি হজযাত্রীরা ওমরাহ প্যাকেজ বুক করার জন্য নির্ভরযোগ্য ৩০টি ওয়েবসাইট প্ল্যাটফর্মের মাধ্যমে টাকা জমা দিতে পারবেন। ওমরাহ পালনকারীদের অবশ্যই স্বাস্থ্য সুরক্ষা ও সৌদি সরকারের প্রোটোকল মেনে চলতে হবে। প্রায় পাঁচ শতাধিক ওমরাহ সার্ভিস কোম্পানি এবং ছয় হাজারের বেশি বিদেশি ওমরাহ এজেন্ট ভ্যাকসিন গ্রহণ করা বিদেশি হজযাত্রীরা ওমরাহ্ পালনের জন্য তাদের প্যাকেজ গ্রহণ করতে শুরু করেছেন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ দেড় বছর বহির্বিশ্বের জন্য নিষেধাজ্ঞা জারি করে সৌদি সরকার। যার কারণে ওমরা পালন করা থেকে বঞ্চিত ছিলেন বহির্বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা। বর্তমানে সৌদি আরবে করোনা পরিস্থিতি সহনীয় পর্যায়ে থাকায় এবং সম্প্রতি স্থানীয়ভাবে ৬০ হাজার ধর্মপ্রাণ মুসলমানের অংশগ্রহণে সুষ্ঠুভাবে হজ সম্পাদন সম্পন্ন হওয়ায় সৌদি সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে ।
বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ