34 C
আবহাওয়া
৮:২৫ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ডব্লিউএইচও’র অনুমোদন পেল সিনোভ্যাকের টিকা

ডব্লিউএইচও’র অনুমোদন পেল সিনোভ্যাকের টিকা

ডব্লিউএইচও’র অনুমোদন পেল সিনোভ্যাকের টিকা

বিএনএ বিশ্বডেস্ক: চীনের সিনোভ্যাক বায়োটেক কোম্পানির ‘কোরোনাভ্যাক’ কোভিড টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(ডব্লিউএইচও)।এ নিয়ে চীনের উৎপাদিত করোনা ভাইরাসের দ্বিতীয় টিকা অনুমোদন পেল।মঙ্গলবার (১ জুন) রাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা টিকার অনুমোদন দেয় বলে জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি।

সিনোভ্যাকের এই টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স প্রোগ্রামের আওতায়ও আসবে বলে জানা গেছে।মূলত গরিব দেশগুলোর টিকাপ্রাপ্তি নিশ্চিত করতে কোভ্যাক্স নামের এই প্ল্যাটফার্ম গড়ে তুলেছে সংস্থাটি।বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পাওয়ার মানে বিশ্বের দেশগুলো এ টিকার মান ও কার্যকারিতায় আস্থা রাখতে পারে।বিভিন্ন দেশে এই টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে ৫১ শতাংশ থেকে ৮৪ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে বলে জানিয়ে বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের স্বতন্ত্র একটি প্যানেল এক বিবৃতিতে বলেছে যে, এটি ১৮ বছরের বেশি বয়সীদের জন্য কার্যকর হবে। এর দ্বিতীয় ডোজ দিতে হবে প্রথম ডোজের ২ থেকে ৪ সপ্তাহ পর।

এর আগে গত ৭ মে চীনের রাষ্ট্রায়ত্ত ওষুধ কোম্পানি সিনোফার্মের তৈরি দুটি টিকার মধ্যে ‘বিবিআইবিপি-করভি’ জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছিল ডব্লিউএইচও।

ডব্লিউএইচও তারও আগে ফাইজার-বায়োএনটেক, অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসন এবং মডার্নার টিকাও জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছিল।

মঙ্গলবার (১ জুন) সিনোভ্যাকের তৈরি টিকার ডব্লিউএইচও অনুমোদন করলেও বিশ্বের বেশ কয়েকটি দেশে আগে থেকেই এ টিকার প্রয়োগ শুরু হয়েছে।

গবেষণায় দেখা গেছে, সিনোভ্যাকের টিকা গ্রহীতাদের অর্ধেকের বেশি মানুষ উপসর্গযুক্ত করোনা থেকে রক্ষা পেয়েছেন। আর গুরুতর অসুস্থতা ও হাসপাতালে ভর্তি হওয়ার মতো অবস্থা থেকে মুক্ত হয়েছে শতভাগ।

এর আগে, গেল ৭ মে চীনের রাষ্ট্রায়ত্ত ওষুধ কোম্পানি সিনোফার্মের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয় ডব্লিউএইচও।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ