Bnanews24.com
কভার বিশ্ব ভারত সব খবর

ভয়ে ভারত ছেড়ে যুক্তরাজ্যে সেরামের সিও

ভয়ে ভারত ছেড়ে যুক্তরাজ্যে চলে গেলেন সেরামের সিও

বিএনএ বিশ্ব ডেস্ক: করোনা পরিস্থিতিতে ভারতজুড়ে অক্সিজেনের পাশাপাশি টিকার জন্যও হুড়োহুড়ি শুরু হয়েছে।টিকা পাওয়ার জন্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদার পুনেওয়ালাকে হুমকি দেয়া হচ্ছে।এর জেরেই ভারতীয় বিমানে নিষেধাজ্ঞা জারি হওয়ার আগেই দেশ ছেড়ে যুক্তরাজ্যে পাড়ি জমিয়েছেন সেরামের সিও।এমন চাঞ্চল্যকর খবর প্রকাশ করেছে  সংবাদপত্র ‘দ্য টাইমস’।

ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দ্য টাইমস’কে দেয়া এক সাক্ষাৎকারে  আদার পুনেওয়ালা বলেন, টিকা পাওয়ার জন্য ভারতের সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তিদের পাশাপাশি বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, বড় ব্যবসায়ীরা তাকে ফোন করেছেন।টিকার জন্য তাকে একরকম হুমকিই দেয়া হয়। মানুষের চাহিদা ও আগ্রাসনের মাত্রা নজিরবিহীন। সবাই আগে টিকা পেতে চায়।

ওই ব্রিটিশ সংবাদপত্রকে পুনেওয়ালা আরও বলেন, ‘‘ওরা বলছে, তুমি যদি টিকা না দাও তা হলে ফল ভাল হবে না … এটা খারাপ ভাষা নয়। কিন্তু বলার ভঙ্গিমাটা খারাপ। ওদের কথা না শুনলে ওরা কী করতে পারে সেটা এর অন্তর্নিহিত অর্থ। এমন হুমকি আসছেই এবং তাদের দাবি না মানা পর্যন্ত কোনও কাজই করতে দিচ্ছে না।

লন্ডনে আরও কয়েকদিন থাকবেন জানিয়ে সেরামের সিও বলেন, ওই পরিস্থিতির মধ্যে তিনি আর পড়ে থাকতে চান না। টিকা নিয়ে সবকিছু তার ঘাড়ে এসে চেপেছে। তবে এটি  একা বহন করতে চান না বলে জানান আদর পুনেওয়ালা।

আর এরমধ্যেই গুঞ্জন উঠেছে হুমকি ধমকি পেয়েই ভারত ছেড়েছেন ভারতের সবচেয়ে বড় টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের এ কর্মকর্তা। বিশেষ করে দ্য টাইমসকে দেয়া এই সাক্ষাৎকারের পরই এই প্রশ্ন ওঠে অসে।

তবে, পুনেওয়ালা যে আচমকা দেশ ছেড়েছেন- মোটেই এমন দাবি করছে না ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো। তাদের দাবি, অনেক দিন ধরেই ভারত ছাড়ার প্রস্তুতি নিচ্ছিলেন সেরামের সিও। লন্ডনের মেফেয়ার এলাকায় ২৫ হাজার স্কোয়ার ফুটের বাড়িও ভাড়া নিয়েছেন তিনি। ভারতীয় মুদ্রায় যার ভাড়া সপ্তাহে ৫১ লাখ টাকা।

‘দ্য টাইমসের দাবি, পুনেওয়ালার যুক্তরাজ্য সফরের সঙ্গে  বিদেশে করোনার টিকা উৎপাদনের ইচ্ছা আংশিকভাবে জড়িয়ে রয়েছে। পুনেওয়ালা ওই সংবাদপত্রকে বলেছেন, ‘‘শীঘ্রই এ নিয়ে ঘোষণা করবেন তিনি।

উল্লেখ্য, আদার পুনেওয়ালাকে বিশেষ নিরাপত্তা দিয়ে এরইমধ্যে প্রজ্ঞাপন জারি করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর অংশ হিসেবে তার নিরাপত্তায় নিয়োজিত থাকবেন নিরাপত্তাবাহিনীর মোট ১১ জন সদস্য । দেশের যে কোনো প্রান্তে এই নিরাপত্তা পাবেন আদার পুনেওয়ালা।

বিএনএনিউজ/আরকেসি