35 C
আবহাওয়া
১১:৩৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » তিন বিভাগীয় শহরে চবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

তিন বিভাগীয় শহরে চবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত


বিএনএ, চবি:  প্রথমবারের মতো তিন বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়েছে চবির বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। শনিবার (০২ মার্চ) বেলা ১১ টা থেকে শুরু হয়ে চলে দুপুর ১২টা পর্যন্ত।

বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সাইন্স অ্যান্ড ফিশারিজ। এই চার অনুষদে মোট আসন রয়েছে ১ হাজার ২১৫ টি এবং আবেদন করেছে ৯৯ হাজার ৫২১ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে আসন প্রতি লড়ছে ৮১ জন।

এর মধ্যে চবি ক্যাম্পাসে ভর্তি পরীক্ষার্থী ২৩ হাজার ৯০৮ জন ও চবি ক্যাম্পাস ব্যতিত অন্যান্য কেন্দ্রে ১৩ হাজার জন। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) ঢাকার অন্যান্য কেন্দ্রে পরীক্ষার্থী ৪৪ হাজার ৭৯৯ জন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রে ১৭ হাজার ৭৯২ জন।

এবারের ভর্তি পরীক্ষায় চবির চারটি ইউনিট ও দু’টি উপ-ইউনিটের মোট ৪ হাজার ৯২৬ টি আসনের বিপরীতে আবেদন করেছে ২ লাখ ৪৩ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী। সে হিসেবে এবার আসন প্রতি লড়ছে ৪৯ জন শিক্ষার্থী।

এরপর ৮ মার্চ ‘বি’ ইউনিট, ৯ মার্চ ‘সি’ ইউনিট এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। এ ছাড়া ‘বি-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি-১ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি’-১ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

বিএনএ/ সুমন, ওজি

 

Loading


শিরোনাম বিএনএ