30 C
আবহাওয়া
৫:২৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » পুতিনকে চরম মূল্য দিতে হবে: বাইডেন

পুতিনকে চরম মূল্য দিতে হবে: বাইডেন

রাশিয়া

বিএনএ বিশ্ব ডেস্ক: ভ্লাদিমির পুতিনকে ইঙ্গিত করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, স্বৈরশাসকদের যখন কোন মূল্য পরিশোধ করতে হয় না, তখন তারা আরও বিশৃঙ্খলা সৃষ্টি করে। মঙ্গলবার (১ মার্চ) স্থানীয় সময় সকালে দেওয়া বার্ষিক স্টেট অব দি ইউনিয়ন ভাষণে তিনি একথা বলেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘ইউক্রেন আক্রমণের জন্য ভ্লাদিমির পুতিন একাই দায়ী। রুশ নেতাকে এজন্য দীর্ঘমেয়াদে অব্যাহতভাবে চড়া মূল্য দিতে হবে।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো দেখিয়েছে পশ্চিমারা ইউক্রেনের পাশে আছে। রাশিয়ার পূর্বপরিকল্পিত এবং অপ্রস্তুত আক্রমণের নিন্দা করে তিনি যুক্তরাষ্ট্রের পাশে দাঁড়ানো স্বাধীনতাপ্রেমী দেশগুলোর জোটকে সমর্থন করেন। তিনি বলেন, পুতিন ভুল করেছেন। আমরা প্রস্তুত ছিলাম।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রুশদের বিলাসবহুল প্রমোদতরী ( ইয়ট), বিমান এবং অন্যান্য বিলাসবহুল সামগ্রী বাজেয়াপ্ত করার জন্য ইউরোপীয় মিত্রদের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দেন।

তিনি আরও বলেছেন, এই হিংসাত্মক শাসন থেকে শত শত কোটি ডলার হাতিয়ে নেওয়া ধনকুবের ও অন্যান্য দুর্নীতিবাজ কর্মকর্তারাই পুতিনের শাসনব্যবস্থা টিকিয়ে রেখেছে। আমরা আপনাদের অসৎ উপায়ে অর্জিত সম্পদের বিষয়ে ব্যবস্থা নিতে যাচ্ছি। যুক্তরাষ্ট্র এবং ইইউ ইতিমধ্যেনিষেধাজ্ঞার আওতায় আনা রুশ প্রভাবশালী ধনকুবেরদের তালিকা প্রকাশ করেছে।

ভাষণে বাইডেন বলেছেন, নিষেধাজ্ঞা রাশিয়াকে আরো বিচ্ছিন্ন করবে এবং এর অর্থনীতিতে আরও চাপ সৃষ্টি করবে। তিনি উল্লেখ করেন, রাশিয়ার মুদ্রা রুবল এবং দেশটির স্টক মার্কেট ইতিমধ্যে যথাক্রমে তাদের মূল্যের ৩০% ও ৪০% হারিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তার নিজের দেশের নাগরিকদের ইউক্রেনীয় জনগণের কঠিন সংকল্প থেকে অনুপ্রেরণা নেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, পুতিন ট্যাঙ্ক নিয়ে কিয়েভকে ঘিরে ফেলতে পারেন, কিন্তু তিনি কখনই ইউক্রেনের জনগণের হৃদয় ও মন জয় করতে পারবেন না।

বাইডেন বলেন, ছয় দিন আগে রাশিয়ার ভ্লাদিমির পুতিন মুক্ত বিশ্বের ভিতকে নাড়িয়ে দিতে চেয়েছিলেন। ভেবেছিলেন, তিনি বিশ্বকে তার ভয়ঙ্কর বাঁকা পথে নিতে পারবেন। কিন্তু তিনি খারাপভাবে ভুল গণনা করেছেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ