34 C
আবহাওয়া
১১:০৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারের পরিস্থিতি নিয়ে বৈঠকে জাতিসংঘ

মিয়ানমারের পরিস্থিতি নিয়ে বৈঠকে জাতিসংঘ


বিশ্ব ডেস্ক, ঢাকা: সেনা অভ্যুত্থানের পর মিয়ানমার পরিস্থিতি নিয়ে মঙ্গলবার জরুরি বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৈঠকটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হবে। খবর- এএফপি।

এর আগে সোমবার নিরাপত্তা পরিষদের সদস্যরা বৈঠকের বিষয়টি অনুমোদন করেন।

বৈঠকে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ও সুইজারল্যান্ডের কূটনীতিক ক্রিস্টিন শ্রেনার বার্গেনার পরিস্থিতি নিয়ে বিবৃতি দেবেন বলে আশা করা হচ্ছে।

সোমবার মিয়ানমারের সেনাবাহিনী এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেছে। দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি ও প্রেসিডেন্ট উ উইন মিন্টসহ ক্ষমতাসীন দলের নেতাদের আটক করা হয়েছে।

ফেব্রুয়ারি মাস থেকে নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্বে রয়েছে যুক্তরাজ্য। এ সপ্তাহেই মিয়ানমারের সঙ্গে বৈঠকের পরিকল্পনা ছিল দেশটির। তবে পরিস্থিতি বিবেচনা করে বৈঠকটি বাতিল করা হয়েছে।

এর আগে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর পদত্যাগ করছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী মিন্ত হেতে। তিনি সোমবার জানিয়েছেন, দেশে ‘উদ্ভূত পরিস্থিত’র জন্য পদ ছাড়ছেন মিন্ত হেতে। রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। পদ ছাড়ার ঘোষণা দিয়ে ফেসবুক পেজে মিন্ত হেতে সহকর্মীদের জনগণের সেবা করে যাওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, এনএলডি নেত্রী অং সান সু চি এবং দেশটির রাষ্ট্রপতি উইন মিন্টকে আটকের পর দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করেছে সেনাবাহিনী।

বিএনএ/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ