31 C
আবহাওয়া
১২:১২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৯, ২০২৪
Bnanews24.com
Home » লোহিত সাগরে যুদ্ধাবস্থা

লোহিত সাগরে যুদ্ধাবস্থা

লোহিত সাগরেও যুদ্ধাবস্থা

বিএনএ, বিশ্ব ডেস্ক: ইসরায়েল-গাজা সংঘাতের প্রভাব লোহিত সাগরেও ছড়িয়ে পড়েছে। ইয়েমেনের অন্যতম শাসক হুতি সম্প্রদায়ের সেনাবাহিনী গাজায় ইসরায়েলের আক্রমণ বন্ধ না হওয়া পর্যন্ত লোহিত সাগর দিয়ে ইসরাইয়েলগামী জাহাজ চলতে দেবে না এমন ঘোষণা, বেশ কয়েকটি জাহাজে আক্রমনের পর ইসরায়েল-গাজা সংঘাতের প্রভাব লোহিত সাগরেও ছড়িয়েছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র দুটি বড় যুদ্ধ জাহাজ ও ইরান একটি যুদ্ধ প্রেরণ করলে সেখানে এখন চরম উত্তেজনা চলছে।

রোববার(৩১ ডিসেম্বর ২০২৩) ইয়েমেনের হুথি বিদ্রোহীরা জানিয়েছে, লোহিত সাগরে ইসরায়েলগামি জাহাজ বা  দখলকৃত ফিলিস্তিনের বন্দর অভিমুখি যাত্রা ঠেকাতে প্রহরারত তিনটি  ইঞ্জিন নৌকার ওপর মার্কিন হেলিকপ্টার ক্ষেপনাস্ত্র হামলা চালিয়ে তাদের ১০ জন যোদ্ধাকে হত্যা করেছে।

এ ঘটনার পরপরই  ইরান সোমবার(১ জানুয়ারি ২০২৪) বাব এল-মান্দেব প্রণালী দিয়ে লোহিত সাগরে তার আলবোর্জ যুদ্ধজাহাজ প্রেরণ করেছে।

ইরানের পাল্টা যুদ্ধ জাহাজ লোহিত সাগরে প্রেরণের খবরে এই সাগরেও যুদ্ধাবস্থা বিরাজ করছে। অনেকে আশংকা করছেন ইসরায়েল-গাজা সংঘাতের প্রভাব লোহিত সাগরেও ছড়িয়ে পড়ছে কী না।

মার্কিন সামরিক বাহিনী রবিবার এর আগে বলেছিল যে তারা হুথি বিদ্রোহীদের হুমকি মোকাবেলায় টহল অভিযান চালিয়ে যাওয়ার সাথে সাথে লোহিত সাগরে একটি কন্টেইনার জাহাজে হামলা চালানোর সময় তিনটি নৌকা ডুবিয়েছে।

ইউএসএস আইজেনহাওয়ার এবং ইউএসএস গ্রেভলি – দুটি মার্কিন যুদ্ধজাহাজ থেকে হেলিকপ্টারগুলি রবিবার সকালে মার্কিন কেন্দ্রীয় কমান্ডের সিঙ্গাপুর-পতাকাবাহী জাহাজ মায়ের্স্ক হ্যাংজু থেকে একটি এসওএস কলে সাড়া দেওয়ার সময় আত্মরক্ষার জন্য “ইরান-সমর্থিত হুথি ছোট নৌকাগুলি” লক্ষ্য করে গুলি ছুড়ে।

এতে বলা হয়, মার্কিন হেলিকপ্টার তিনটি নৌকা ডুবিয়ে দেয় এবং তাদের বেশ কয়েকজন ক্রুকে হত্যা করে। একটি চতুর্থ নৌকা পালিয়ে যায়।

তাসনীম বার্তা সংস্থা জানিয়েছে,  যুদ্ধজাহাজ মোতায়েন করার নির্দিষ্ট কারণ জানায়নি তবে উল্লেখ করেছে যে ইরানের সামরিক জাহাজগুলি ২০০৯ সাল থেকে ওই এলাকায় কাজ করছে।

“আলবোর্জ ডেস্ট্রয়ারটি লোহিত সাগরে প্রবেশ করেছে … বাব এল-মান্দেব পেরিয়ে,” লোহিত সাগরের দক্ষিণ প্রান্তে জলপথ, ভারত মহাসাগরের এডেন উপসাগরের সাথে সংযোগকারী, সংস্থাটি বলেছে।

এটি যোগ করেছে যে ইরানের নৌ বহর “২০০৯ সাল থেকে অন্যান্য উদ্দেশ্যগুলির মধ্যে শিপিং লেন সুরক্ষিত করতে, জলদস্যুদের প্রতিহত করতে” এই এলাকায় কাজ করছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় তার সর্বশেষ প্রতিবেদনে পহেলা জানুয়ারি ২০২৪ জানায়, ইসরায়েলি গণহত্যায় এ পর্যন্ত প্রায় ২২ হাজার ফিলিস্তিনি শহীদ হয়েছেন, যাদের মধ্যে ৭০% নারী ও শিশু।

গাজায় হামলা বন্ধের শর্ত হিসেবে ইয়েমেন ইসরায়েলি এবং “ইসরায়েল”-গামী জাহাজের উপর লোহিত ও আরব সাগরের মধ্য দিয়ে যাওয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করে। ইতিমধ্যে, সানা বারবার জোর দিয়েছিল যে আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত এবং অবরুদ্ধ গাজা উপত্যকায় খাদ্য ও ওষুধের পর্যাপ্ত সরবরাহের অনুমতি না দেওয়া পর্যন্ত এই পদক্ষেপগুলি অব্যাহত থাকবে।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ