23 C
আবহাওয়া
৭:৪৬ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » প্রাথমিক শিক্ষক বদলির আবেদন শুরু

প্রাথমিক শিক্ষক বদলির আবেদন শুরু

প্রাথমিক শিক্ষক বদলির আবেদন শুরু আজ

বিএনএ: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলির জন্য আবারও অনলাইনে আবেদন শুরু হয়েছে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) থেকে আবেদন করা যাবে আগামী ৮ জানুয়ারি পর্যন্ত। এর আগেও অনলাইনে বদলির আবেদন নেয়া হয়।

সোমবার (২ জানুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক নাসরিন সুলতানা স্বাক্ষরিত অফিস আদেশে এ তথ্য জানান হয়।

আদেশে বলা হয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বদলি সমন্বিত অনলাইন বদলি নির্দেশিকা (সংশোধিত) ২০২২ জারি হওয়ার একই উপজেলায় দ্বিতীয় দফা অনলাইন বদলি আবেদন আগামী ৩ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত আবেদন কার্যক্রম চালু থাকবে।

শিক্ষকরা সর্বোচ্চ ৩টি বিদ্যালয় ক্রমানুসারে পছন্দ করবেন। তবে কেউ চাইলে শুধু এক একটি বা দুটি বিদ্যালয় পছন্দ করতে পারবেন। আবেদনের পরিপ্রেক্ষিতে বদলির আদেশ জারি হলে তা বাতিল করার জন্য পরবর্তীতে কোনো আবেদন গ্রহণযোগ্য হবে না।

সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের একই উপজেলার মধ্যে বদলির অনলাইন আবেদন শুরু হয় ১৫ সেপ্টেম্বর, যা চলে গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। পরে সময় বাড়িয়ে ৬ অক্টোবর পর্যন্ত করা হয়। এর আগে গত ৩০ জুন গাজীপুরের কালিয়াকৈরে অনলাইনে বদলি কার্যক্রমের পরীক্ষামূলক (পাইলটিং) উদ্বোধন করেছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বর্তমানে সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার ৬২০টি। এসব বিদ্যালয়ে শিক্ষক আছেন ৩ লাখ ৫৯ হাজার ৯৫ জন। তাদের মধ্যে পুরুষ শিক্ষক ১ লাখ ২৬ হাজার ৪৩০ এবং নারী শিক্ষক ২ লাখ ২৯ হাজার ৯৩৬ জন। আর শিক্ষার্থীর সংখ্যা ১ কোটি ৪১ লাখ ৪৪৫ জন।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ