Bnanews24.com
Home » বন্ধ হলো অবৈধ মোবাইল ফোনের ব্যবহার
জাতীয় টপ নিউজ বিজ্ঞান ও প্রযুক্তি সব খবর

বন্ধ হলো অবৈধ মোবাইল ফোনের ব্যবহার

বন্ধ হলো অবৈধ মোবাইল ফোনের ব্যবহার

বিএনএ ঢাকা: শুক্রবার (১ অক্টোবর) থেকে অবৈধভাবে আমদানি করা মোবাইল ফোনের ব্যবহার  বন্ধ করা হলো। তবে যেসব হ্যান্ড সেট আগে থেকে চালু রয়েছে সেগুলো বন্ধ করা হবে না বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

চালু থাকা মোবাইল ফোন স্বয়ংক্রিয়ভাবে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার সিস্টেমে নিবন্ধিত হয়ে যাবে। পাশাপাশি নতুন কেনা সেট বৈধ কি না, সে বিষয়ে গ্রাহকদের এসএমএসের মাধ্যমে জানিয়ে দেবে বিটিআরসি।

দেশে অবৈধভাবে মোবাইল ফোন আমদানি ও ব্যবহার বন্ধে পহেলা জুলাই থেকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার কার্যক্রম শুরু করে বিটিআরসি। তিন মাস পরীক্ষামূলকভাবে মোবাইল ফোনের ডাটা সংগহ্র করা হয়। তবে যেসব হ্যান্ড সেট মোবাইল ফোন অপারেটরের নেটওয়ার্কে আগে থেকেই চালু আছে সেগুলো বন্ধ করা হবে না। এসব ফোন স্বয়ংক্রিয়ভাবে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার সিস্টেমে নিবন্ধিত হয়ে যাবে।

এ ব্যাপারে বিটিআরসির কমিশনার এ কে এম শহিদুজ্জামান জানিয়েছেন, গত তিন মাসে এক কোটিরও বেশি গ্রাহক নতুন মোবাইল ফোন সেট কিনেছে। যার মধ্যে ২০ শতাংশেরও বেশি অবৈধভাবে আমদানি করা।

তিনি বলেন, পহেলা অক্টোবর থেকে কেনা কোন অবৈধ মোবাইল সেট গ্রাহকরা আর ব্যবহার করতে পারবেন না। এখন থেকে যারা নতুন হ্যান্ডসেট ক্রয় করবেন সেটি বৈধ নাকি অবৈধ এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

এছাড়া, বৈধভাবে বিদেশ থেকে কেনা অথবা উপহার পাওয়া মোবাইল সেটের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলে অনুমোদন দেয়া হবে বলেও জানান এ কে এম শহিদুজ্জামান।

বিএনএনিউজ/আরকেসি