24 C
আবহাওয়া
৩:১৬ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানে ট্রাজেডি ছাড়া কিছুই পায়নি যুক্তরাষ্ট্র-পুতিন

আফগানিস্তানে ট্রাজেডি ছাড়া কিছুই পায়নি যুক্তরাষ্ট্র-পুতিন

আফগানিস্তানে ট্রাজেডি ছাড়া কিছুই পায়নি যুক্তরাষ্ট্র-পুতিন

বিএনএ,বিশ্ব ডেস্ক : আফগানিস্তানে মার্কিন বাহিনীর আক্রমণে উভয় পক্ষের শুধু প্রাণহানি ঘটেছে।আর কোন কিছু লাভ হয় নি। আফগানিস্তান পায় নি কোন প্রকৃত উন্নয়ন, হয় নি দেশটির জনগনের ভাগ্যের উন্নয়ন। অন্য জাতির ওপর কখনও ভিনদেশী মূল্যবোধ চাপিয়ে দেয়া যায় না, এটা অসম্ভব। এমন মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বুধবার(১সেপ্টেম্বর) রাশিয়ার একেবারে প্রাচ্যের ওকিয়ান ন্যাশনাল চিলড্রেন সেন্টারে বিভিন্ন খেলায় বিজয়ি তরুণ-তরুণী এবং স্কুল শিক্ষার্থীদের উদ্দেশ্য বক্তব্য রাখার সময় রাশিয়ার প্রেসিডেন্ট এই মন্তব্য করেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

 ভ্লাদিমির পুতিন বলেন, মার্কিন সেনারা আফগানিস্তানে গত ২০ অবস্থান করেছে। এতগুলো বছর তারা সেখানে বসবাসরত মানুষকে সভ্য করার চেষ্টা করেছে। আমেরিকা নিজের দেশের জীবনযাপনের নিয়মপদ্ধতি আফগান জনগণের ভেতর জোর প্রবেশ করাতে চেয়েছে। কিন্তু শেষতক এর ফলাফল শূন্য।

আফগানিস্তানে তালেবানের সঙ্গে দীর্ঘ ২০ বছর যুদ্ধের পর যুক্তরাষ্ট্রের সর্বশেষ সেনাদল ৩০আগস্ট রাতে কাবুল বিমানবন্দর ত্যাগ করে। এরমধ্যে দিয়ে যুক্তরাষ্ট্র ইতিহাসের দীর্ঘতম যুদ্ধের আনুষ্ঠানিক পরিসমাপ্তি ঘোষণা করেছে।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী আফগানিস্তানে হানা দিয়ে ট্রাজেডি ছাড়া কিছুই পায়নি উল্লেখ করে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন,আমরা এ ব্যাপারে সবসময় যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের সতর্ক করেছি। রাশিয়ার প্রেসিডেন্ট বলেছিলেন, আফগানিস্তানে সাবেক সোভিয়েত ইউনিয়নের বিপর্যয় থেকে তিনি শিক্ষা নিয়েছেন। দেশটিতে ভবিষ্যতে সেনা মোতায়েনে তার কোনো পরিকল্পনা নেই। আফগানিস্তানে কোনো কিছু করার আগে সেখানকার ইতিহাস-ঐতিহ্য, দর্শন বিবেচনায় নেওয়া উচিত।

আফগানিস্তানের কমিউনিস্ট সরকারকে রক্ষা করতে ১৯৭৯ সালের ২৪ ডিসেম্বর সেদেশে মোতায়েন করা হয় রাশিয়ার সেনাবাহিনী। মস্কো তখন বলেছিল, রাশিয়ার সৈন্যরা ৬ মাস থাকবে। কিন্তু শেষ পর্যন্ত সেদেশে রুশ সৈন্যরা ছিল দীর্ঘ ১০ বছর।

আমেরিকার সহায়তায় সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তুলেছিল কিছু স্থানীয় জিহাদি বাহিনীগুলোর।পরে সোভিয়েত ইউনিয়ন ১৯৮৯ সালের ফেব্রুয়ারিতে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করে নেয়। সেই যুদ্ধে ১৫ হাজার রাশিয়ার সৈন্য এবং ১০ লাখ আফগান মারা যায়।

ছাত্রছাত্রীদের উদ্দেশ্য পুতিন বলেন, নতুন শিক্ষাবর্ষের প্রথমদিন তোমাদের জন্য খুব আনন্দদায়ক,যেমনি ২৫ ডিসেম্বর বড় দিন। প্রথম গ্রেডের ছাত্রছাত্রীদের জন্য এটি উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ অধ্যায়।ভবিষ্যত জীবনে তারা কী করবে, কী পেশায় যাবে তাদের কর্ম কী হবে এখনই তাদের সে সবের হাতেখড়ি হবে। তিনি ছাত্রছাত্রীদের মনযোগ দিয়ে লেখাপড়ার আহবান জানিয়ে বলেন, ছাত্রজীবন খুব গুরুত্বপূর্ণ সময়। সঠিকভাবে কাজে লাগাতে পারলে জীবন সুন্দর হবে। সফল হবে।

সূত্র: আলজাজিরা ও ক্রেমলিন ডটকম। ছবি: তাস

বিএনএনিউজ২৪ডটকম,জিএন

Loading


শিরোনাম বিএনএ