29 C
আবহাওয়া
৭:১৪ অপরাহ্ণ - জুলাই ৩, ২০২৪
Bnanews24.com
Home » কোটা বাতিলের দাবিতে ববিতে বিক্ষোভ

কোটা বাতিলের দাবিতে ববিতে বিক্ষোভ


বিএনএ, ববি: সরকারি চাকরিতে ২০১৮ সালের পরিপত্র বাতিল করে কোটা পদ্ধতি পূনর্বহাল সংক্রান্ত উচ্চ আদালতের রায়ের প্রতিবাদ জানিয়ে এবং সকল চাকরিতে বৈষম্যমূলক কোটা বাতিল করে মেধা ভিত্তিক নিয়োগের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

সোমবার (১ জুলাই) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোরে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসময় শিক্ষার্থীরা আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার। জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে। লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে। আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম। মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই- ইত্যাদি শ্লোগান দিতে থাকেন।

বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুজয় বিশ্বাস শুভ বলেন, যারা রাষ্ট্রের বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত  নেন তারা যদি ঠান্ডা মাথায় ভাবতেন তাহলে বুঝতে পারতেন কোটা কার প্রয়োজন আর কার প্রয়োজন না। আমাদের চারপাশে যে খেটে খাওয়া, নিপীড়িত ও শ্রমজীবি মানুষ রয়েছেন তাদের চেয়ে তাদের চেয়ে অনেক বেশি রাষ্ট্রীয় সুযোগ সুবিধা একজন মুক্তিযোদ্ধা গ্রহণ করেন। সর্বোচ্চ রাষ্ট্রীয় সুযোগ সুবিধা গ্রহণকারী একটি পরিবারের সন্তানদের আলাদাভাবে কোটার প্রয়োজন রয়েছে বলে আমরা মনে করিনা।

বিক্ষোভে অংশগ্রহণকারী অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ভূমিকা সরকার বলেন, নারী কোটার মাধ্যমে নারীদের সুপরিকল্পিতভাবে সাম্যের কথা থেকে পেছনে ফেলা হচ্ছে। নারী কোটা দ্বারা একজন নারীকে ছোট করা হচ্ছে। আমরা কোটা বাতিল চাই না বরং বৈষম্যমূলক কোটার সংস্কার চাই।

বিএনএ/ রবিউল, এমএফ/এইচ মুন্নী

Loading


শিরোনাম বিএনএ