26 C
আবহাওয়া
৭:৪৮ পূর্বাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » লকডাউন দেখতে গিয়ে শ্রীঘরে

লকডাউন দেখতে গিয়ে শ্রীঘরে

বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক

বিএনএ, ঢাকা: রাজধানী ঢাকা ও বন্দর নগরী চট্টগ্রামে লকডাউন দেখতে গিয়ে শ্রীঘরে (কারাগার) যেতে হচ্ছে কয়েখশত মানুষকে। ৭দিনের কঠোর লকডাউনের সরকারি আদেশ নিষেধ উপেক্ষা করে  লকডাউন পরিস্থিতি দেখতে গিয়ে দেশের প্রধান শহর দুটিতে বেশ কয়েকটি প্রাইভেট কার,মটরসাইকেলসহ শতাধিক মানুষ আইন শৃংখলা বাহিনীর সদস্যদের হাতে আটক হয়েছেন।

পুলিশের বক্তব্য

বৃহস্পতিবার(১জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত তাদের আটক করা হয়। জানা যায়, ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগে ১৬৪ জন এবং মিরপুর এলাকা থেকে শতাধিক ব্যক্তি আটক হন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিরপুর বিভাগের উপ কমিশনার (ডিসি) আ স ম মাহাতাব উদ্দিন বলেন, আমাদের প্রতিটি থানার পুলিশ সদস্যরা মিরপুরের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করছেন। কোনো যৌক্তিক কারণ ছাড়া ঘরের বাইরে আসায় শতাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে। এছাড়া, কিছু যানবাহন আটকানো হয়েছে। সরকারের নির্দেশনা বাস্তবায়নে পুলিশ কঠোর অবস্থানে রয়েছে বলে জানান তিনি।

মামলা

অন্যদিকে চট্টগ্রাম মহানগরীর ডবলমুরিং থানাধীন আগ্রাবাদ  বাণিজ্যিক এলাকার বাদামতলী মোড়ে লকডাউন কেমন চলছে- তা দেখতে এসে ২১ ব্যক্তি আটক হয়েছে পুলিশের হাতে। এসময় ৫টি গাড়িও জব্দ করা হয়।ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন জানান, এ সময়ে ১০টি গাড়ির মালিকের বিরুদ্ধে মামলাও করা হয়েছে।

কোভিড-১৯ সংক্রমণ ঊর্দ্বমুখী হওয়ায় সারাদেশে সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে সরকার। বৃহস্পতিবার(১জুলাই) ভোর ৬ টা থেকে শুরু হয় এই কঠোর বিধিনিষেধ। ৭ দিনের এই লকডাউনে কেউ বিনা প্রয়োজনে ঘর থেকে বাইরে বের হলেই কঠোর শাস্তি দেওয়া হবে বলে সরকার আগেই জানিয়েছে। এরআগে সরকারি তথ্য বিবরণে বলা হয়, জনসাধারণ ও যানবাহন চলাচল এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পরিচালনা বন্ধের বিষয়ে সরকার বিধিনিষেধ ও নিষেধাজ্ঞা পালনের সিদ্ধান্ত নিয়েছে। এ সময়ে জরুরি পরিষেবা প্রদানকারী কর্মরতরা ছাড়া এবং জরুরি কারণ ছাড়া ঘরের বাইরে কেউ বের হলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

No description available.

সাজা কী

কোনো ব্যক্তি যদি লকডাউন না মেনে সংক্রামণ ছড়ায় তাহলে ভ্রাম্যমাণ আদালত তাকে এক লাখ টাকা জরিমানা বা ছয় মাসের জেল দিতে পারবেন। এছাড়া সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ এর ২৫(৩) ধারা অনুযায়ী, সংক্রামণ নিয়ন্ত্রণে দায়িত্বপ্রাপ্ত কোনো কর্মকর্তাকে কোনো ব্যক্তি যদি দায়িত্ব পালনে বাধা দেন বা নির্দেশ পালনে অসম্মতি জ্ঞাপন করেন তাহলে তাকে তিন মাসের জেল বা ৫০ হাজার টাকা জরিমানা করতে পারেন।

 

বিএনএনিউজ,এসজিএন

 

 

Loading


শিরোনাম বিএনএ