27 C
আবহাওয়া
৯:৩১ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ ধরা নিষেধ

কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ ধরা নিষেধ

কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ ধরা নিষেধ

বিএনএ রাঙ্গামাটি: রাঙ্গামাটি জেলার কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। শুক্রবার মধ্যরাত (১ মে) কার্যকর হওয়া নিষেধাজ্ঞা আগামি ৩১শে জুলাই পর্যন্ত বলবৎ  থাকবে।

রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান জানান, প্রাকৃতিক পরিবেশ মৎস্যসম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রতি বছর কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধ রাখা হয়।অবৈধ উপায়ে মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের গুরুত্বপূর্ণ স্থানে নৌ পুলিশ মোতায়েন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।নিষেধাজ্ঞাকালীন মৎস্য আহরণের ওপর নির্ভরশীল প্রায় ২০ হাজার জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেয়া হবে, যা প্রতি বছরই দেয়া হয় বলে জানান তিনি।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) সূত্রে জানা গেছে, কাপ্তাই হ্রদে কার্প প্রজাতির মা মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করার জন্য ডিম ছাড়ার মৌসুমে মাছ ধরা বন্ধ রাখা প্রয়োজন। এই হ্রদ দেশের কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজননের একটি অন্যতম স্থান। এসময় মাছ শিকার বন্ধে কাপ্তাই হ্রদে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। স্থানীয় বরফ কলগুলোও  বন্ধ থাকবে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) রাঙ্গামাটির ব্যবস্থাপক লেফটেন্যান্ট কমান্ডার তৌহিদুল ইসলাম জানান, কাপ্তাই হ্রদ থেকে এবছর ৯ হাজার মেট্রিক টন মাছ আহরণ করা হয়েছিল। গত বছরের তুলনায় এবছর এক হাজার ৫শ মেট্রিক টন কম মাছ আহরণ হয়েছে। এ বছর বন্ধকালীন সময়ে  ৫০ মেট্রিক টনের মতো কার্প জাতীয় পোনা ছাড়া হবে বলে জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ