34 C
আবহাওয়া
১:৩৫ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » রাশিয়া ইউক্রেন যুদ্ধ আপডেট : ৬ষ্ঠ দিন

রাশিয়া ইউক্রেন যুদ্ধ আপডেট : ৬ষ্ঠ দিন

Russia-Ukraine news

বিএনএ, বিশ্ব ডেস্ক : ১/০৩/২০২২(মঙ্গলবার) রাশিয়া ইউক্রেন যুদ্ধ আপডেট : ৬ষ্ঠ দিন

রাশিয়া “সন্ত্রাসী রাষ্ট্র”

# ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার মধ্য খারকিভের প্রশাসনিক ভবনে বোমা হামলার পর রাশিয়াকে একটি “সন্ত্রাসী রাষ্ট্র” বলে অভিহিত করেছেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল রাশিয়াকে নির্বিচারে হামলা বেসামরিক মানুষকে হত্যার জন্য রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের সামিল।

রাশিয়া বলেছে যে তারা “বিশেষ সামরিক অভিযান” শুরু করার পর থেকে শুধুমাত্র ইউক্রেনের সামরিক স্থাপনাগুলিকে লক্ষ্যবস্তু করেছে।

 

পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলার আবেদন 

#ক্রেমলিন আন্তর্জাতিক আদালতে ইউক্রেনের যুদ্ধাপরাধের দাবিকে ‘স্পষ্টভাবে অস্বীকার করেছে।

ক্রেমলিন মঙ্গলবার বলেছে যে এটি প্রতিবেশী দেশটিতে মারাত্মক আক্রমণের সময় ইউক্রেনের যুদ্ধাপরাধের অভিযোগকে “স্পষ্টভাবে অস্বীকার করেছে” যা বিশ্বজুড়ে নিন্দার ঝড় তুলেছে।

আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম খান সোমবার বলেছেন যে তিনি রাশিয়ার আক্রমণের পরে “ইউক্রেনের পরিস্থিতি” নিয়ে তদন্ত শুরু করছেন।

“আমরা স্পষ্টভাবে এটি প্রত্যাখ্যান করি,” রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন। যিনি সোমবার ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক অনুমোদিত ২৬ জন উচ্চ-প্রোফাইল কর্মকর্তাদের মধ্যে ছিলেন।

উল্লেখ,ইউক্রেন শনিবার জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার অভিযোগে মামলা করেছে।

# রাজধানী কিয়েভের চারদিকে ঘেরাও করে অগ্রসর হচ্ছে রাশিয়ান সৈন্যরা। স্যাটেলাইট চিত্রগুলিতে দেখা যায় ইউক্রেনের রাজধানী কিয়েভের ঠিক উত্তরে একটি বিশাল সামরিক বহর সামনের দিকে এগোচ্ছে, যেখানে বাসিন্দারা রাশিয়ান হামলার মোকাবেলায় প্রস্তুত।

# চীন ইউক্রেন থেকে তার নাগরিকদের সরিয়ে নেওয়া শুরু করেছে। ইউক্রেনের রাজধানীতে চীনা দূতাবাসের বরাত দিয়ে রাষ্ট্র-চালিত গ্লোবাল টাইমস পত্রিকা জানিয়েছে, সোমবার প্রায় ৬০০ চীনা শিক্ষার্থী কিয়েভ এবং দক্ষিণের বন্দর শহর ওডেসা থেকে পালিয়ে গেছে।

তারা দূতাবাসের এসকর্ট এবং স্থানীয় পুলিশ সুরক্ষার অধীনে বাসে করে প্রতিবেশী দেশ মোল্দোভায় গিয়ে পৌঁছেছে।
প্রতিবেদনে আরও এক হাজার চীনা নাগরিক মঙ্গলবার ইউক্রেন ছেড়ে পোল্যান্ড এবং স্লোভাকিয়ার উদ্দেশে ইউরোপীয় ইউনিয়নের উভয় রাষ্ট্রের উদ্দেশে যাত্রা করবে বলে জানানো হয়।

চীন রাশিয়ার তার ঘনিষ্ঠ মিত্র হওয়ায়  ইউক্রেনে চীনাদের জীবন বিপন্ন হবার সমূহ আশংকা করছে চীন।

# ইউক্রেনে অক্সিজেন সরবরাহ নিয়ে পরিস্থিতি খুবই উদ্বেগজনক। বেশির ভাগ হাসপাতালেই আগামী ২৪ ঘণ্টার মধ্যে মজুত থাকা অক্সিজেন শেষ হবে। কিছু হাসপাতালে ইতোমধ্যেই অক্সিজেন ফুরিয়েছে। এর ফলে ভর্তি হাজারো মানুষের জীবন সংশয়ের আশঙ্কা রয়েছে।

ইউক্রেনে প্রায় ১ হাজার ৭০০ মানুষ করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। এ ছাড়াও অন্যান্য মরণঘাতী রোগ ও রাশিয়ার আগ্রাসনের মুখে পড়ে আহত হয়ে সেনাসদস্যরাসহ অন্যান্য মানুষ হাসপাতালে ভর্তি রয়েছেন। এই পরিস্থিতিতে ইউক্রেনে মেডিক্যাল অক্সিজেনের চাহিদাও আগের তুলনায় প্রায় ২৫ শতাংশ বেড়েছে।

# যুদ্ধের প্রথম পাঁচ দিনে পাঁচ হাজার ৭১০ রুশ সেনা নিহত হওয়ার দাবি করেছে ইউক্রেনের সামরিক বাহিনী। মঙ্গলবার (১ মার্চ) এক ফেসবুক পোস্টে দেশটির সামরিক মুখপাত্র জানিয়েছে, ইতিমধ্যে দুই শতাধিক রুশ সেনাকে বন্দি করা হয়েছে। এছাড়াও রাশিয়ার ১৯৮টি রুশ ট্যাংক, ২৯টি প্লেন, ৮৪৬টি সাঁজোয়া যান ও ২৯টি হেলিকপ্টার ধ্বংস করা হয়েছে। তবে ইউক্রেনের সামরিক বাহিনীর দাবি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বিবিসি।

#পোল্যান্ডে ঢুকতে ৬০ ঘণ্টা ধরেও মানুষকে অপেক্ষা করতে হচ্ছে। রোমানিয়া সীমান্তে ২০ কিমি দীর্ঘ মানুষের লাইন দেখা গেছে।

#মঙ্গলবার (১ মার্চ) জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) এমন দাবি করেছে, রাশিয়ার আগ্রাসনের পর ছয় লাখ ৬০ হাজার মানুষ ইউক্রেন থেকে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে

# ইউক্রেন থেকে রাশিয়ার কিছু সৈন্য প্রত্যাহারের ঘোষণায় বিশ্ব শেয়ার বাজার থমকে দাড়িয়েছে। কয়েকদিন ধরে দরপতন চলছিল।

#জাতিসংঘের মতে, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হবার পর থেকে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া মানুষের সংখ্যা অর্ধ মিলিয়নেরও বেশি বেড়েছে এবং মস্কোর সৈন্যরা দেশটিতে প্রবেশ করার পর থেকে কমপক্ষে 102 জন বেসামরিক লোক নিহত হয়েছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি সোমবার বলেছেন, “ইউক্রেন থেকে এখন পর্যন্ত ৫ লাখেরও বেশি শরণার্থী প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেন। এরপর ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে পালাচ্ছে লাখো মানুষ। এরইমধ্যে বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনারা।

বিএনএ নিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ