33 C
আবহাওয়া
৭:৪০ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » শীতকালে মূলা খাওয়া কেন জরুরি?

শীতকালে মূলা খাওয়া কেন জরুরি?

মূলা

বিএনএ লাইফস্টাইল ডেস্ক: মূলার তরকারি অথবা শাক, কোনটাই ফেলনা নয়। আবার কাউকে নিরুৎসাহিত বা তুলনা বুঝাতেও মূলার জুড়ি নেই। হাজারো পুষ্টিগুণ সমৃদ্ধ শীতকালীন এই সবজি রান্নাঘরে বিশেষ জায়গা করে নিতে পারে নাই। মূলার নাম শুনলেই পালিয়ে যান, এমন লোকের সংখ্যাও আমাদের দেশে কম নয়। অনেকে আবার স্বাদের কারণে মূলা পছন্দ করেন। আসুন জেনে নেওয়া যাক শীতে প্রতিদিন কেন মূলা খাওয়া উচিত ও কী কী রোগ থেকে এটি আপনাকে দূরে রাখতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:
মূলাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা শীতে কফ এবং সর্দি প্রতিরোধ করে। মূলা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যও কাজ করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ:
মূলা শরীরে পটাসিয়াম সরবরাহ করে যার কারণে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। বিশেষত যদি আপনার হাই ব্লাড প্রেশার থাকে, তবে ডায়েটে মূলা রাখা দরকার।

হার্টকে রক্ষা করে:
মূলা অ্যান্থোসায়ানিনের একটি ভাল উত্স হিসাবে বিবেচিত হয়। যার জন্য এটি হার্টকে রোগ থেকে রক্ষা করতে সক্ষম। প্রতিদিন মূলা খেলে হৃদরোগের ঝুঁকি হ্রাস পায়।

প্রচুর পরিমাণে ফাইবার:
মূলায় প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। যে ব্যক্তিরা প্রতিদিন সালাদ হিসেবে মূলা খান, তাদের দেহে কখনও ফাইবারের ঘাটতি থাকে না। ফাইবারের কারণে পাচনতন্ত্র সঠিকভাবে কাজ করে।

হজম সহজ করে:
মূলা খাবারের হজমে সহায়তা করে। একই সঙ্গে এটি অ্যাসিডিটি, স্থূলত্ব, গ্যাস্ট্রিকের সমস্যা এবং বমি বমিভাবের মতো সমস্যা নিরাময়েও সহায়ক।

ত্বকের জন্য ভাল:
যদি আপনি ঝলমলে ত্বক চান তবে প্রতিদিন মূলার রস খেতে পারেন। এতে ভিটামিন সি এবং ফসফরাস রয়েছে। যা ত্বককে ভালো রাখে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ