31 C
আবহাওয়া
২:১১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ইউরোপে বিজ্ঞাপন মুক্ত ফেসবুক ও ইনস্টাগ্রাম চালু হচ্ছে

ইউরোপে বিজ্ঞাপন মুক্ত ফেসবুক ও ইনস্টাগ্রাম চালু হচ্ছে


বিএনএ, বিশ্বডেস্ক : ইউরোপে অর্থের বিনিময়ে সাবস্ক্রিপশন বা গ্রাহক সেবা চালু করতে যাচ্ছে ফেসবুক ও ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। এর ফলে ব্যবহারকারীরা বিজ্ঞাপন ছাড়া বা ব্যক্তিগত তথ্য ব্যবহারের অনুমতি না দিয়ে এই দুই সামাজিক মাধ্যম ব্যবহার করতে পারবেন। তবে এজন্য প্রতিমাসে ৯.৯৯ ইউরো (৮.৭২ পাউন্ড) দিতে হবে ব্যবহারকারীদের।

যদিও যুক্তরাজ্যে সেই পরিষেবা এখনই পাওয়া যাবে না।

ইউরোপীয় ইউনিয়নের বিজ্ঞাপন সম্পর্কিত আইন ভাঙ্গার অভিযোগে মেটাকে ৩৯০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছিল এ বছরের জানুয়ারি মাসে।

মেটা যে কোনভাবেই তাদের প্লাটফর্ম ব্যবহারকারীদের কাছ থেকে ‘জোর করে সম্মতি’আদায় করতে পারে না, সে বিষয়টিও স্পষ্ট করে দেওয়া হয়েছিল সেই সময়।

অভিযোগ ছিল, মেটা এই শর্তে ব্যবহারকারীদের সম্মতি আদায় করে থাকে, যে ইউজারদের ব্যক্তিগত তথ্য (মানে তাঁদের অনলাইনে সার্চ বা ক্রয় করা সামগ্রী এবং পছন্দের পরিষেবা সংক্রান্ত ডেটা) তারা (মেটা) কী ভাবে ব্যবহার করবে সে সংক্রান্ত নিয়মাবলী মেনে নিতে হবে কিংবা তাঁরা (ইউজাররা) প্লাটফর্ম ব্যবহার বন্ধ করতে পারে।

সেই প্রেক্ষাপটেই নতুন এই সেবা চালু করলো মেটা। এর ফলে যারা অর্থের বিনিময়ে এসব সামাজিক মাধ্যম ব্যবহার করবেন, তাদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করতে পারবে না মেটা বা সেসব তথ্যের ভিত্তিতে বিজ্ঞাপনও দেখাতে পারবে না।

অর্থের বিনিময়ে এই গ্রাহক সেবাগুলো শুধুমাত্র ইউরোপীয় ইউনিয়নে (ইইউ), ইউরোপিয়ান ইকোনমিক এরিয়া (ইইএ) বা ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চলে এবং সুইজারল্যান্ডে নভেম্বর মাস থেকে পাওয়া যাবে।

আপাতত ১৮ বছরের ওপরের ব্যবহারকারীরা এই গ্রাহক সেবা নিতে পারবেন। সেই সঙ্গে আইনকানুনের ভেতরে থেকে কীভাবে তরুণদের বিজ্ঞাপনযুক্ত সেবা দেয়া যায়, সেটিও যাচাই করে দেখবে মেটা।

মেটা জানিয়েছে, অর্থের বিনিময়ে গ্রাহক সেবার এই ব্যবস্থা ইউরোপীয় ইউনিয়নের উদ্বেগের কারণে করা হয়েছে, অর্থ উপার্জন তাদের উদ্দেশ্য নয়।

মেটা তাদের একটি ব্লগে জানিয়েছে ,”আমরা একটি বিজ্ঞাপন-সমর্থিত ইন্টারনেটে বিশ্বাস করি, যা মানুষকে তাদের অর্থনৈতিক অবস্থা নির্বিশেষে নিজেদের পছন্দের পণ্য সামগ্রী এবং পরিষেবা সম্পর্কে তথ্য জানার বা ব্যবহারের সুযোগ দেয়।‘’

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ