37 C
আবহাওয়া
৭:১৮ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » রাবিতে শুরু হচ্ছে ‘এপিক’-এর সাংস্কৃতিক আয়োজন

রাবিতে শুরু হচ্ছে ‘এপিক’-এর সাংস্কৃতিক আয়োজন

রাবিতে শুরু হচ্ছে 'এপিক'-এর সাংস্কৃতিক আয়োজন

বিএনএ, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের নাট্য সংগঠন — এপিক-এর চতুর্থ শো। আগামীকাল বৃহস্পতিবার (১ সেপ্টম্বর) বিকেল সাড়ে ৫ টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসিসিতে (শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র) অনুষ্ঠিত হবে সংগঠনটির এই আয়োজন।

তিন ঘণ্টা ব্যাপি এই শো’তে থাকছে: একটি ইংরেজি মঞ্চ নাটক, একটি বাংলা মঞ্চ নাটক, গান এবং নৃত্য প্রদর্শনী। ইংরেজি নাটক হিসেবে মঞ্চায়িত হবে উইলিয়াম শেক্সপিয়ারের নাটক — A Midsummer Night’s Dream (আ মিডসামার নাইটস ড্রিম)— যার মঞ্চরূপ ও নির্দেশনা দিয়েছেন মো. সামিন ইয়াসার নাফি।

সৈয়দ ইকরামুল হাসানের গল্পে ও ইফতেখারুল ইসলাম ফামিনের চিত্রনাট্য ও পরিচালনায় মৌলিক বাংলা নাটক হিসেবে মঞ্চায়িত হচ্ছে নাটক ‘পুনর্জাগরণ’। বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি এবং রাকসু ভবন ঘুরে দেখা যায়, নাট্যশিল্পী ও সংগীতশিল্পীরা এই আয়োজনকে সামনে রেখে ব্যাপক প্রস্তুতি নিচ্ছেন।

আ মিডসামার নাইটস ড্রিম (A Midsummer Night’s Dream) নাটকটির পরিচালক মো. সামিন ইয়াসার নাফি জানান, একটি শেক্সপিয়ারের নাটককে আধ ঘন্টার মধ্যে রাখা বেশ কঠিন। তবুও আমরা চেষ্টা করেছি, আসল নাটকের নির্যাস ধরে রাখতে। বাকিটুকু দর্শকরাই মূল্যায়ন করবেন।

অন্যদিকে নাটক ‘পুনর্জাগরণ’-এর পরিচালক, ইফতেখারুল ইসলাম ফামিন বলেন, “১৯৪৬ এর দেশ ভাগের সময়কার দাঙ্গাকে ঘিরে নাটকটি আবর্তিত হয়েছে। গল্পটি যদিও সেই দেশ ভাগ এবং দাঙ্গাকে ঘিরে, কিন্তু মূল বিষয়বস্তুটি এর থেকেও আরেকটু গভীরে — কারণ এই দেশভাগের সময়টাকে মধ্যখানে রেখে আমি একটি প্রশ্ন ছুঁড়তে চেয়েছি। আর আমার এই প্রশ্নটা আমাদের কাছেই। আমরা যে একটি স্বার্থান্বেষী মহলের দ্বারা নিজেদের অজান্তেই প্রভাবিত হই আর এই প্রভাবিত হওয়ার দ্বারাই যে আমরা ব্যবহৃত হই তা কি আমরা কখনই বুঝেছি বা বুঝতে চেয়েছি? প্রাচীন ইতিহাস থেকে আজ অব্দি কিন্তু এই প্রশ্নটিই আমরা এড়িয়ে এসেছি।”

এছাড়া ‘এপিক’-এর এই আয়োজনে আরও থাকছে: হোসেইন এ ফরহাদের নির্দেশনায় সঙ্গীত এবং মার্সিয়া তেরেসা কস্তার নির্দেশনায় নৃত্য প্রদর্শনী।

প্রসঙ্গত, ‘Art Is Liberty’ এই স্লোগানকে সামনে রেখে ২০১৭ সাল থেকে নাট্য সংগঠন এপিক কাজ করে আসছে। ২০১৯ সালে আয়োজিত হয় এপিক-এর তৃতীয় শো। তরুণদের সঙ্গে নিয়ে সৃষ্টিশীল কাজের মাধ্যমে সমাজকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

বিএনএ/ সাকিব, এমএফ

Loading


শিরোনাম বিএনএ