30 C
আবহাওয়া
৫:০৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বের তিন নম্বর ধনী গৌতম আদানি

বিশ্বের তিন নম্বর ধনী গৌতম আদানি


বিএনএ, বিশ্বডেস্ক : ইলন মাস্ক, জেফ বেজোসের পর বিশ্বের তিন নম্বর ধনী এখন গৌতম আদানি। প্রথমবারের মত বিশ্বের বিত্তবানদের তালিকায় এশিয়ার কেউ তিন নম্বরে পৌঁছালেন।

গৌতম আদানি তো কলেজের পড়া পর্যন্ত সম্পূর্ণ করেননি। প্রথমে হীরের ব্যবসা করতেন। তারপর কয়লা। এখন তিনি বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি।

ভারতের মুকেশ আম্বানি, চীনের জ্যাক মা, ফ্রান্সের বার্নার্ড আর্নল্ডকে পিছনে ফেলে দিয়েছেন ১৩ হাজার ৭৪০ কোটি ডলার সম্পদের মালিক ৬০ বছর বয়সি আদানি। ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্সের বিচারে ধনীদের মধ্যে তিনি তিন নম্বরে।

আদানি গোষ্ঠীর হাতে আছে ভারতের সবচেয়ে বড় বেসরকারি বন্দর, বিমানবন্দর, কয়লা খনি। আগামী নভেম্বরে তারা সাত হাজার কোটি ডলার রিনিউয়েবল এনার্জিতে বিনিয়োগ করবেন।

তবে এই মাসেই ক্রেডিটসাইট নামে একটি সংগঠনের রিপোর্ট বলেছিল, আদানির সাম্রাজ্যের ভিত্তি হলো ঋণ। তার সম্পদের অতিমূল্যায়ন করা হয়েছে বলেও তারা জানিয়েছিল।

তবে ২০২২ সালেই আদানির সম্পদ ছয় হাজার কোটি ডলার বেড়েছে। গত ফেব্রুয়ারিতে তিনি এশিয়ার সবচেয়ে বিত্তবান মুকেশ আম্বানিকে পিছনে ফেলে ভারতে এক নম্বর ধনীর জায়গা নিয়েছিলেন। এখন তিনি বিশ্বের তিন নম্বর বিত্তবান হলেন। গত মাসে তিনি বিল গেটসকেও পিছনে ফেলে দিয়েছেন। বিল গেটস অবশ্য তিন হাজার ৫০০ কোটি ডলার গরিবদের সাহায্য করার জন্য দিয়েছেন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ