29 C
আবহাওয়া
৬:০২ পূর্বাহ্ণ - মে ২৩, ২০২৪
Bnanews24.com
Home » জেলেপাড়ায় একমাস ধরে ওয়াসার পানি সংকট!

জেলেপাড়ায় একমাস ধরে ওয়াসার পানি সংকট!


।। রেহানা ইয়াসমিন ।।

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রাম নগরীর পাহাড়তলী থানার ফইল্যাতলী জেলেপাড়ায় একমাস ধরে ওয়াসার পানি সংকট দেখা দিয়েছে। এ এলাকায় একমাস ধরে ওয়াসার পানি সরবরাহ নেই। রমজানে হাহাকারে দিন কাটছে এলাকাবাসীর। এ বিষয়ে ওয়াসা কর্তৃপক্ষের কোন মাথাব্যথা নেই। গ্রীষ্মের আগেই এমন পানির সংকট ভাবিয়ে তুলছে সচেতন এলাকাবাসীকে। প্রশ্ন একটাই, সামনের দিনগুলো কিভাবে কাটবে?

স্থানীয় বাসিন্দা সোহেলী পারভিন বলেন, আজ একমাস ধরে পানি সংকটে ভুগছি। আমাদের পানির সমস্যা দেখার কেউ নেই। কালি মন্দিরে গিয়ে পানি আনতে হয়। মন্দিরের কমিটিতে নাম লেখাতে হয় ৫০ টাকা দিয়ে। তবেই পানি দেবে, নয়তো দেবে না। খাওয়া, গোসল, ধোয়াপালা সব কিছুইতে পানি লাগে। রমজানে রোজা রেখে পানি চারতলায় তুলতে কষ্ট হয়।

ওয়াসা সূত্রে জানা যায়, চট্টগ্রাম ওয়াসা বর্তমানে শেখ হাসিনা পানি শোধনাগার-১ থেকে দৈনিক ১৪ কোটি লিটার, শেখ হাসিনা পানি শোধনাগার-২ থেকে দৈনিক ৯ কোটি লিটার, মোহরা পানি শোধনাগার থেকে দৈনিক ৯ কোটি লিটার, শেখ রাসেল পানি শোধনাগার থেকে দৈনিক ৯ কোটি লিটার ও গভীর নলকূপ থেকে দৈনিক ৪ কোটি লিটার নিয়ে দৈনিক মোট ৪৫ কোটি লিটার পানি উৎপাদন করছে। নগরে বর্তমানে পানির চাহিদা প্রায় ৫৫ কোটি লিটার। কিন্তু লবণাক্ততার কারণে উৎপাদন আরও কমিয়ে আনা হয়েছে। বর্তমানে ওয়াসার আবাসিক সংযোগ ৭৮ হাজার ৫৪২টি ও বাণিজ্যিক সংযোগ ৭ হাজার ৭৬৭টি।

এ বিষয়ে ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম বলেন, আমরা এখন রেশনিং করে পানি সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছি। এলাকা ভাগ করে এক দিন পরপর পানি সরবরাহ দেওয়া হবে। পানির উৎপাদন বাড়ানোর জন্য ৪৫টি গভীর নলকূপ আবার চালু করার উদ্যোগ নেওয়া হচ্ছে। বিদ্যুতের লোডশেডিংয়ের কারণে পানির উৎপাদন ও সরবরাহ বিঘ্নিত হচ্ছে। প্রতি বছর এই সময়ে কর্ণফুলী ও হালদা নদীতে লবণাক্ততা বেড়ে যায়।

তিনি আরও বলেন, তখন ওয়াসার পানি উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হয়। এটি প্রাকৃতিক সমস্যা। বৃষ্টি না হলে লবণাক্ততা থেকে মুক্তি মিলবে না। এতে সুপেয় পানি নিয়ে নগরবাসীকে চরম ভোগান্তিতে পড়তে হয়। যাদের ব্যক্তিগতভাবে নলকূপ রয়েছে তারা পানির সংকট কাটাতে পারলেও যাদের নলকূপ নেই তাদের সমস্যায় পড়তে হচ্ছে।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ