27 C
আবহাওয়া
২:৩৫ অপরাহ্ণ - মার্চ ১, ২০২৪
Bnanews24.com
Home » সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার মারা গেছেন

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার মারা গেছেন

কিসিন্জার

বিএনএ ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার মারা গেছেন। এ সময় তার বয়স হয়েছিল ১০০ বছর।

স্থানীয় সময় বুধবার কানেকটিকাটে নিজ বাড়িতে তিনি মারা যান। খবর বিবিসি

একটি বিবৃতিতে রাজনৈতিক পরামর্শদাতা সংস্থা ‘কিসিঞ্জার অ্যাসোসিয়েটস’ জানিয়েছে, জার্মান বংশোদ্ভূত সাবেক কূটনীতিক ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার কানেকটিকাট অঙ্গরাজ্যে তার নিজ বাড়িতে মারা গেছেন।

১৯২৩ সালের ২৭ মে জার্মানির এক ইহুদি পরিবারে জন্ম কিসিঞ্জারের। পরে তাঁর পরিবার পালিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যায়। ওই শহরেই বেড়ে ওঠেন কিসিঞ্জার।

হেনরি কিসিঞ্জার দীর্ঘ কর্মজীবনে মার্কিন পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি সাবেক প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন এবং জেরাল্ড ফোর্ডের অধীনে পররাষ্ট্র সচিব এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালনকালে কখনও কখনও তার বিতর্কিত ভূমিকা বিশ্বজুড়ে সমালোচনার ঝড় তোলে। বিশেষ করে ভিয়েতনাম যুদ্ধ এবং সোভিয়েত ইউনিয়নের সঙ্গে শীতল যুদ্ধের অনুমতি দেওয়া এবং বরাবরই মার্কিন স্বার্থ এবং দেশীয় রাজনৈতিক সাফল্যকে অগ্রাধিকার দেওয়ায় বিশ্বের ইতিহাসে কুখ্যাত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে স্বীকৃতি লাভ করেন।

১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় তিনি পাকিস্তানের পক্ষ নেন। বাঙালি জনগোষ্ঠীর উপর নৃশংস দমন-পীড়ন চালাতে পাকিস্তানের কাছে অবৈধ অস্ত্র বিক্রির নির্দেশও দিয়েছিলেন হেনরি।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ