24 C
আবহাওয়া
২:৪৭ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ৩৩ বিলিয়নের ঘরে রিজার্ভ

৩৩ বিলিয়নের ঘরে রিজার্ভ

৩৩ বিলিয়নের ঘরে রিজার্ভ

বিএনএ, ডেস্ক: : জ্বালানি ও নিত্যপণ্যের আমদানি ব্যয় মেটাতে রিজার্ভ থেকে ধারাবাহিকভাবে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। এতে রিজার্ভের পরিমাণ কমে যাচ্ছে। বুধবার(৩০নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ ৩ হাজার ৩৮৬ কোটি ডলার (৩৩ দশমিক ৮৬ বিলিয়ন) ডলারে নেমে এসেছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রস্তাবিত আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী রপ্তানি উন্নয়নের তহবিল ও বিদ্যুৎকেন্দ্রে দেওয়া ৮ দশমিক ৪ বিলিয়ন ডলার বাদ যাবে। এখন আইএমফের হিসাবে ব্যয়যোগ্য রিজার্ভের পরিমাণ ২৫ দশমিক ৪৬ বিলিয়ন ডলার। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত কয়েক মাসে রিজার্ভ কমে এ পর্যায়ে নেমেছে। এর আগে ধারাবাহিকভাবে যা বাড়ছিল। ১০ বছর আগে ২০১৩ সালের জুন শেষে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল মাত্র ১৫ দশমিক ৩২ বিলিয়ন ডলার। পাঁচ বছর আগেই বেড়ে হয়েছিল ৩৩ দশমিক ৬৮ বিলিয়ন ডলার। সেখান থেকে আরও বেড়ে ২০২০ সালের ১ সেপ্টেম্বর বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৯ বিলিয়ন ডলারের ঘরে পৌঁছায়। ওই বছরের ৮ অক্টোবর ৪০ বিলিয়ন ডলারের নতুন মাইলফলক অতিক্রম করে দেশের রিজার্ভ। এরপর তা বেড়ে গত বছরের আগস্টে প্রথমবারের মতো ৪৮ দশমিক শূন্য ৬ বিলিয়ন ডলার হয়। তারপর গত কয়েক মাসে ধরে রিজার্ভ ধারাবাহিকভাবে কমছে।
বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ