34 C
আবহাওয়া
১২:১৮ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চাঁদে নাসার নতুন মিশন স্থগিত

চাঁদে নাসার নতুন মিশন স্থগিত


বিএনএ, বিশ্বডেস্ক : যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা চাঁদে তাদের বহু প্রতীক্ষিত আর্টেমিস ওয়ান রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপন শেষ মুহুর্তে স্থগিত করেছে। পঞ্চাশ বছরের বিরতির পর নাসা আবার চাঁদে মানুষ পাঠানোর জন্য এই উচ্চাভিলাষী কর্মসূচি নিয়েছিল।

নাসা এখন বলছে, তাদের আর্টেমিস রকেটের একটি ইঞ্জিনে কারিগরি ত্রুটি দেখা দিয়েছিল, যা যথাসময়ে মেরামত করা যায়নি। সেপ্টেম্বরের দুই তারিখে এটির সম্ভাব্য উৎক্ষেপনের পরবর্তী দিন ঠিক করা হয়েছে। নাসার আর্টেমিস মিশন মানুষের মহাকাশ অভিযানে এক নতুন যুগের সূচনা করবে বলে আশা করা হচ্ছিল।

নাসা দীর্ঘদিন ধরে আজকের দিনটির জন্য প্রস্তুতি নিচ্ছিল। কিন্তু এই এসএলএস বা স্পেস লঞ্চিং সিস্টেমের ট্যাঙ্কে একটি ফাটল পাওয়া গিয়েছিল। ফলে যে সময়ে লঞ্চ হওয়ার কথা ছিল, তাতে দেরী হয়।

এসএলএসের ইন্টার ট্যাংক হচ্ছে রকেটের একটি অংশ যা তরল হাইড্রোজেন এবং তরল অক্সিজেন ট্যাঙ্কগুলিকে সংযুক্ত করে। এছাড়া এসএলএস-এর যে চারটি বিশাল RS-25 ইঞ্জিন রয়েছে তার একটিতেও একটি সমস্যা দেখা দিয়েছিল।

রকেট ছোঁড়ার যে সময়টি ঠিক করা হয়েছিল সেই কাউন্ট ডাউনের আগে নাসার ইঞ্জিনিয়াররা সেটা মেরামতের প্রাণান্তকর চেষ্টা করছিলেন। কিন্তু তা সফল হয়নি।

এরপরই নাসার রকেট লঞ্চ বিষয়ক পরিচালক চার্লি ব্ল্যাকওয়েল-টম্পসন ইঞ্জিনের সমস্যার কারণ দেখিয়ে আর্টেমিস-ওয়ানের পরিকল্পিত লঞ্চটি বাতিল করেন।

তবে এই মুহূর্তে নাসার সামনে দুটি বিকল্প তারিখ রয়েছে: ২রা সেপ্টেম্বর এবং ৫ই সেপ্টেম্বর৷ এই লঞ্চ উইন্ডোগুলি মূলত রকেটের ফ্লাইট টার্মিনেশন সিস্টেম (এফটিএস) দ্বারা পরিচালিত। এই এফটিএস রয়েছে একটি ব্যাটারি যা ২০ দিন ধরে চলে।

গত ১৮ই আগস্ট এসএলএস-এর ইনস্টলেশনের সাথে সাথে এই এফটিএস কাজ করতে শুরু করে। সোমবার যেহেতু রকেট লঞ্চিংটি বাতিল করতে হয়েছে, তাই এখন এই এফটিএস সরিয়ে ফেলতে হবে এবং একে নতুন করে চালু করতে হবে।

সোমবার স্থানীয় সময় সকাল আটটা তেত্রিশ (বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যে ৬টা তেত্রিশ) মিনিটে রকেটটি উৎক্ষেপণের সময় নির্ধারিত ছিল।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ