27 C
আবহাওয়া
৫:২৩ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » রাশিয়ার বিরুদ্ধে হামলায় উত্তর কোরিয়ার রকেট ব্যবহার করছে ইউক্রেন

রাশিয়ার বিরুদ্ধে হামলায় উত্তর কোরিয়ার রকেট ব্যবহার করছে ইউক্রেন


বিএনএ, বিশ্বডেস্ক : ইউক্রেনের বিরুদ্ধে হামলায় রাশিয়ার পক্ষ নিয়েছে উত্তর কোরিয়া। কিন্তু ইউক্রেনীয় গোলন্দাজ বাহিনী রাশিয়ার বিরুদ্ধেই উত্তর কোরিয়ার তৈরি রকেট ব্যবহার করছে বলে জানা যাচ্ছে।

ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা ফিনানশিয়াল টাইমস খবর দিচ্ছে, উত্তর কোরিয়ার ঐ অস্ত্র ইউক্রেন আগে ব্যবহার করেছে বলে জানা যায়নি।

তবে বিধ্বস্ত শহর বাখমুতের কাছে ইউক্রেনীয় সৈন্যরা ফিনানশিয়াল টাইমসের সাংবাদিককে সোভিয়েত আমলে তৈরি গ্রাড মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম (এমএলআরএস) দেখিয়েছে।

ইউক্রেনের অস্ত্রের এই নতুন উৎস প্রমাণ করছে, কীভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের মাটিতে সবচেয়ে বড় এই সংঘাতে পুরনো সোভিয়েত অস্ত্র থেকে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জার্মানি ইত্যাদি দেশের সরবরাহ করা অত্যাধুনিক প্রিসিশন অস্ত্রের সবই ব্যবহৃত হচ্ছে বলে ফিনানশিয়াল টাইমস মন্তব্য করেছে।

ওদিকে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, এই অস্ত্রের লেনদেনের কথা উত্তর কোরিয়া এবং রাশিয়া – দুটি দেশই অস্বীকার করেছে।

ইউক্রেনীয় গোলন্দাজ বাহিনীর একজন কমান্ডার রুসলান ফিনানশিয়াল টাইমসকে বলছেন, উত্তর কোরিয়ার এই রকেট তাদের সৈন্যরা ব্যবহার করতে বিশেষ আগ্রহী না। কারণ এই রকেটে অনেক সময় ভুল ফায়ার হয় এবং বিস্ফোরণ ঘটাতে ব্যর্থ হয়।

রকেটের চিহ্ন দেখে সেগুলো ১৯৮০ এবং ১৯৯০ এর দশকে তৈরি বলে মনে হচ্ছে।

ইউক্রেনীয় গ্রাড ইউনিটের একজন সদস্য সংবাদদাতাকে রকেট লঞ্চারের খুব কাছে না যাওয়ার জন্য সতর্ক করেন এবং বলেন যে, উত্তর কোরিয়ার এই রকেট “নির্ভরযোগ্য না, এবং কখনও কখনও পাগলের মতো আচরণ করে।”

বিএনএনিউজ/এইচ.এম/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ