30 C
আবহাওয়া
৪:০৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও রিজার্ভ ধরে রাখতে নীতি সুদহার বৃদ্ধি

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও রিজার্ভ ধরে রাখতে নীতি সুদহার বৃদ্ধি

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও রিজার্ভ ধরে রাখতে নীতি সুদহার বৃদ্ধি

বিএনএ ডেস্ক: মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন কমিয়ে ১৪ দশমিক ১০ শতাংশ করা হয়েছে। আগের মুদ্রানীতিতে যা ছিলো ১৪ দশমিক ৮০ শতাংশ। পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের নীতি সুদহার বা রেপো হার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫ দশমিক ৫০ শতাংশ করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) বিকেলে ২০২২-২৩ অর্থবছরের মুদ্রানীতি ঘোষণায় এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

গভর্নর বলেন, মুদ্রানীতির প্রধান লক্ষ্য মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও রিজার্ভ ধরে রাখা। আর কর্মসংস্থানের জন্য জিডিপি প্রবৃদ্ধি করতে হবে। বলেন, অর্থনীতির জন্য যা প্রয়োজন, কেন্দ্রীয় ব্যাংক তা বিবেচনায় নিয়েই বিভিন্ন সিদ্ধান্ত নেয়।

নীতি সুদহার বেড়ে যাওয়ায় কেন্দ্রীয় ব্যাংক থেকে টাকা ধার নিতে ব্যাংকগুলোকে এখন বেশি সুদ দিতে হবে। এতে সস্তা টাকার দিন শেষ হয়ে আসবে বলে আশা গভর্নরের। তিনি বলেন, এ উদ্যোগ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কাজে আসবে।

গভর্নর জানান, আমদানি বিকল্প পণ্যের উৎপাদন বাড়াতে নতুন পুনঃ অর্থায়ন স্কিম চালু করা হবে। পাশাপাশি বিলাসজাতীয় দ্রব্য যেমন বিদেশি ফল, অশস্য খাদ্যপণ্য, টিনজাত ও প্রক্রিয়াজাত পণ্যের আমদানি নিরুৎসাহিত করতে ৭৫ থেকে ১০০ শতাংশ পর্যন্ত মার্জিন আরোপের ঘোষণা দেয়া হয় মুদ্রানীতিতে। এতে ডলারের ওপর চাপ কমবে, যার ফলে সুরক্ষিত রাখবে রিজার্ভ ও মুদ্রার বিনিময়হার।

গভর্নর বলেন, মুদ্রানীতির মূল চ্যালেঞ্জ হবে, টাকার মান ধরে রাখা, অর্থাৎ মূল্যস্ফীতি ও বিনিময়হার স্থিতিশীল রাখা। একই সঙ্গে কর্মসংস্থান সৃষ্টির জন্য অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রমে সমর্থন অব্যাহত রাখা। এ জন্য সতর্কতামূলক মুদ্রানীতির ভঙ্গি অনুসরণ করা হয়েছে, যা কিছুটা সংকোচনমুখী।

বিএনএ/ আর

Loading


শিরোনাম বিএনএ